মানবতাবিরোধী অপরাধ

যশোরের ৫ জনের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ

  যুগান্তর রিপোর্ট ১৬ এপ্রিল ২০১৮, ২১:২৬ | অনলাইন সংস্করণ

মানবতাবিরোধী অপরাধ
ফাইল ছবি

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে যশোরের বাঘারপাড়ার মো. আমজাদ হোসেন মোল্লাসহ পাঁচজনের বিরুদ্ধে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। ৫ জনের মধ্যে আমজাদ হোসেন মোল্লা আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত রয়েছেন বলে প্রতিবেদনে বলা হয়েছে। ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার এটি ৬৩তম প্রতিবেদন।

সোমবার রাজধানীর ধানমণ্ডিতে তদন্ত সংস্থার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ প্রতিবেদন তুলে ধরা হয়। আসামিদের বিরুদ্ধে ১৯৭১ সালে মানুষকে আটক করে নির্যাতন ও হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের চারটি অভিযোগ আনা হয়েছে। পাঁচ আসামিদের মধ্যে আমজাদ হোসেন মোল্লা কারাগারে আছেন। তার বাড়ি যশোরের বাঘারপাড়া থানার প্রেমচারা গ্রামে। মুক্তিযুদ্ধের সময় মুসলিম লীগের সঙ্গে জড়িত থাকলেও বর্তমানে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। বাকি চারজন পলাতক রয়েছেন। গ্রেফতারের স্বার্থে পলাতকদের নাম প্রকাশ করেনি তদন্ত সংস্থা।

আসামিদের বিরুদ্ধে ২০১৭ সালের ২৬ এপ্রিল তদন্ত কার্যক্রম শুরু হয়। প্রায় এক বছর পর সোমবার চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হলো। মামলাটি তদন্ত করেছেন ট্রাইব্যুনালের তদন্ত কর্মকর্তা মো. আ. রাজ্জাক খান।

আসামিদের বিরুদ্ধে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় যশোরের বাঘারপাড়া থানার ২ নম্বর বান্দবিলা ইউনিয়নের উত্তর চাঁদপুর, পাইদঘাট ও প্রেমচারা গ্রামের বিভিন্ন স্থানে আটক, শারীরিক নির্যাতন ও ছয়জনকে হত্যার অভিযোগ আনা হয়েছে। ছয় খণ্ডের প্রতিবেদনের প্রতিটির পৃষ্ঠা ৬০ করে। দালিলিক প্রমাণ হিসেবে যশোর জেলা প্রশাসকের পাঠানো বাঘারপাড়া উপজেলার রাজাকারদের তালিকা যুক্ত করা হয়েছে।

সংবাদ সম্মেলনে সংস্থাটির প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান, জ্যেষ্ঠ সমন্বয়ক সানাউল হক এবং এ মামলার তদন্তকারী কর্মকর্তা আব্দুর রাজ্জাক খান উপস্থিত ছিলেন।

মঙ্গলবার এ প্রতিবেদন ট্রাইব্যুনালের প্রসিকিউশন বরাবর দাখিল করা হবে বলে জানিয়ে আব্দুল হান্নান খান জানান, আসামিদের বিরুদ্ধে ১৯৭১ সালে মানুষকে আটক করে নির্যাতন ও হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের চারটি অভিযোগ আনা হয়েছে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.