কক্সবাজারে জাতিসংঘের নিরাপত্তা প্রতিনিধি দল

সীমান্ত ঘুরে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন রোববার

  শফিউল্লাহ শফি, কক্সবাজার ২৮ এপ্রিল ২০১৮, ২৩:২৭ | অনলাইন সংস্করণ

কক্সবাজার

নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে পরিদর্শন করতে দুই দিনের সফরে কক্সবাজারে অবস্থান করছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল।

শনিবার বিকালে কুয়েত থেকে বিশেষ বিমানে করে সরাসরি কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করে প্রতিনিধি দল বহণকারী বিমানটি। পরে কঠোর নিরাপত্তায় মেরিন ড্রাইভ সড়কযোগে পর্যটন এলাকার পাথুরে বিচ ইনানী সৈকতের পাঁচ তারকা হোটেল রয়েল টিউলিপে ওঠেন তারা।

সূত্র জানায়, প্রতিনিধি দলে জাতিসংঘে নিযুক্ত যুক্তরাজ্যের স্থায়ী প্রতিনিধি ছাড়াও ১০জন স্থায়ী প্রতিনিধিসহ প্রায় ৩০ জন প্রতিনিধি আছেন।

সূত্র আরো জানায়, শনিবার রাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দলের সদস্যরা হোটেল রয়েল টিউলিপের সম্মেলন কক্ষে রোহিঙ্গা ক্যাম্পে বিভিন্ন দায়িত্বে নিয়োজিত ও কর্মরত প্রধানদের সঙ্গে কথা বলেন এবং বর্তমান পেক্ষাপট সম্পর্কে জানেন।

রোববার প্রতিনিধি দলটি বান্দরবান সীমান্তের জিরো পয়েন্টের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। পাশাপাশি সীমান্ত এলাকা ঘুরে দেখবেন।

পরে তারা উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। এ সময় তারা মিয়ানমার থেকে অমানবিক নির্যাতনের শিকার হয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে সরাসরি কথা বলবেন।

পরিদর্শন ও রোহিঙ্গাদের সঙ্গে আলাপ আলোচনার পরে সাংবাদিকদের সঙ্গে প্রেস ব্রিফিংয়ে মিলিত হওয়ার কথা রয়েছে বলে জানান কক্সবাজার জেলা পুলিশের মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার আফরুজুল হক টুটুল।

অতিরিক্ত পুলিশ সুপার বলেন, এই প্রতিনিধি দলকে ঘিরে কক্সবাজারে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে। চারস্তরের নিরাপত্তা বেষ্টনির মাধ্যমে গত দুই দিন ধরে কক্সবাজার শহর, উখিয়া ও টেকনাফ উপজেলাসহ মেরিন ড্রাইভ এলাকায় ব্যাপক আইন শৃংখলা বাহিনীর সদস্য মোতায়ন করা হয়েছে।

পাশাপাশি গুরুত্বপূর্ণ সড়ক, রোহিঙ্গ্যা ক্যাম্প ও হোটেলসহ তাদের যতায়তের সবস্থানে নিরাপত্তা বেষ্টনি গড়ে তুলা হয়েছে। কক্সবাজার জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন যুগান্তরকে বলেন, বাংলাদেশে রোহিঙ্গাদের পরিদর্শনে আসা এটিই সর্ববৃহৎ এবং খুবই গুরুত্বপূর্ণ প্রতিনিধি দল। এই প্রতিনিধি দলটি সরেজমিনের পরিদর্শনের পর রোহিঙ্গা সমস্যার সমাধানে অনেকটা সুফল আশা করা যেতে পারে।

নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এই প্রতিনিধি দলটি রোববার রোহিঙ্গা ক্যাম্পের দিনব্যাপী কর্মকান্ড শেষ করে বিকাল সাড়ে ৩টায় বিশেষ বিমান যোগে ঢাকার উদ্দেশ্যে কক্সবাজার ত্যাগ করবেন।

সোমবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর বাংলাদেশ থেকে মিয়ানমারের উদ্দেশে যাত্রা করার কথা রয়েছে প্রতিনিধি দলটির।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×