বঙ্গবন্ধু স্যাটেলাইটের পরীক্ষামূলক উৎক্ষেপণ ‘সফল’

  যুগান্তর রিপোর্ট ০৫ মে ২০১৮, ২১:২৬ | অনলাইন সংস্করণ

বঙ্গবন্ধু স্যাটেলাইট

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ গবেষণা ও প্রযুক্তি প্রতিষ্ঠান স্পেসএক্স।

শুক্রবার স্থানীয় সময় অরল্যান্ডোর কেনেডি স্পেসসেন্টারে সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ চালানো হয়। বাংলাদেশের প্রথম এই স্যাটেলাইট উৎক্ষেপণের দায়িত্বে থাকা স্পেসএক্সের টুইটবার্তার বরাত দিয়ে ফ্লোরিডা ট্যুডে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এর সত্যতা নিশ্চিত করে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ শনিবার বিকালে সাংবাদিকদের বলেছেন,‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর পরীক্ষামূলক উৎক্ষেপণ সম্পন্ন হয়েছে। এ সংক্রান্ত সব তথ্য-উপাত্ত লসএঞ্জেলস-এর স্পেসএক্সের সদর দফতরে পাঠানো হয়েছে।’

ফ্লোরিডা ট্যুডের প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার সন্ধ্যায় স্পেসএক্সের নতুন ভার্সনের ফ্যালকন ৯ রকেটের গর্জন শোনা গেছে কেনেডি স্পেস সেন্টারের ব্লক ৫ এ। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর পরীক্ষামূলক সফল উৎক্ষেপণ হয়েছে। এর ফলে বাণিজ্যিক যোগাযোগ স্যাটেলাইট উৎক্ষেপণের পথ তৈরি হয়েছে; যা আগামী সপ্তাহে হতে পারে। ফ্লোরিডার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে পরীক্ষামূলক উৎক্ষেপণ চালানো হয় ফ্যালকন ৯ রকেটের। এ সময় কেনেডি স্পেস সেন্টারের ব্লক ৫ থেকে ধোঁয়া উড়তে দেখা যায়। পরীক্ষামূলক উৎক্ষেপণের পর তথ্য পর্যালোচনা করছে স্পেএক্স। এর ফলাফল ইতিবাচক হলে আগামী সপ্তাহে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হতে পারে।

টুইটারে স্পেসএক্স বলছে, আগামী সপ্তাহে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণের আগে ফ্যালকন ৯ এর স্ট্যাটিক ফায়ার সম্পন্ন হয়েছে। রকেটটি ত্রুটিমুক্ত রয়েছে। তবে তথ্য পর্যালোচনার জন্য কয়েক দিন সময় লাগবে। তথ্য পর্যালোচনা শেষ হলে উৎক্ষেপণের তারিখ নির্ধারণ করা হবে।

এদিকে মার্কিন বিমানবাহিনীর আবহাওয়ার পূর্বাভাস বলছে, আগামী ৭ মে আবহাওয়া অনুকূলে থাকতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। ওইদিন আবহাওয়া ৭০ শতাংশ অনুকূলে থাকার সম্ভাবনা রয়েছে। তবে মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য আবহাওয়া ৮০ শতাংশ অনুকূলে থাকতে হয়।

ঘটনাপ্রবাহ : বঙ্গবন্ধু স্যাটেলাইট

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter