রোহিঙ্গাদের ওপর মানবাধিকার লঙ্ঘন নিয়ে মন্ত্রিপরিষদ কমিটি গঠনের প্রস্তাব

প্রকাশ : ০৬ মে ২০১৮, ১৩:৫৭ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর জাতিগত নিধন থেকে বাঁচতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ওপর মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে মন্ত্রিপরিষদ কমিটি গঠনের প্রস্তাব দিয়েছে ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি।

রোববার সকাল ৯টায় ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের রোহিঙ্গাবিষয়ক বিশেষ অধিবেশনে এ প্রস্তাব দেয়া হয়েছে।

অধিবেশনে গাম্বিয়ার গোয়েন্দাবিষয়ক একটি প্রস্তাবে সংশোধন চেয়েছে বাংলাদেশ। তাতে বলা আছে, রোহিঙ্গাদের বিরুদ্ধে যে অপরাধ সংঘটিত হয়েছে, সেই দায়বদ্ধতা থেকে ওআইসির অ্যাডহক মন্ত্রী পর্যায়ের একটি কমিটি কাজ করবে।

সংশোধনীতে অপরাধের বদলে সেখানে মানবাধিকার লঙ্ঘন বসাতে প্রস্তাব দিয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি।

মূল প্রস্তাবে আছে, রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে যে অপরাধ সংঘটিত হয়েছে, সেই দায়বদ্ধতা থেকে আন্তর্জাতিকভাবে রাজনৈতিক সমর্থন আদায় করতে হবে।

এ ছাড়া মিয়ানমারের ওপর চাপ বাড়াতে মানবাধিকার পরিষদ, নিরাপত্তা পরিষদ, আন্তর্জাতিক অপরাধ আদালত ও আন্তর্জাতিক বেসরকারি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যোগাযোগ রাখতে হবে।

বিশেষ অধিবেশনে সভাপতিত্ব করেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী।

এতে কানাডার প্রধানমন্ত্রীর রোহিঙ্গাবিষয়ক বিশেষ দূত বব রে, জাতিসংঘের সহকারী সেক্রেটারি রশিদ খালিকভ, ওআইসির স্বাধীন মানবাধিকার কমিশনের সভাপতি উপস্থিত ছিলেন।