রোহিঙ্গা হত্যাযজ্ঞ : জাতিসংঘকে আইসিসিতে যাওয়ার আহ্বান এইচআরডব্লিউর

প্রকাশ : ০৯ মে ২০১৮, ১৩:১৮ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ফাইল ছবি

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর চালানো হত্যাযজ্ঞের ঘটনা আন্তর্জাতিক অপরাধ আদালতে তুলে ধরতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ-এইচআরডব্লিউ।

সম্প্রতি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদলের মিয়ানমার ও বাংলাদেশ সফরের প্রসঙ্গ টেনে মঙ্গলবার এক বিবৃতিতে এ আহ্বান জানায় ওয়াশিংটনভিত্তিক সংস্থাটি।

মে মাসের প্রথম সপ্তাহে ১৫৪ সদস্যের প্রতিনিধিদলটি দুই দেশ সফর করে সরেজমিন রোহিঙ্গাদের ওপর চালানো নির্যাতন ও নিপীড়নের কথা জানতে পেরেছে।

মিয়ানমার সেনাবাহিনী কীভাবে রোহিঙ্গাদের ওপর নিপীড়ন চালিয়েছে। এর বর্ণনা বাংলাদেশের ক্যাম্পে থাকা রোহিঙ্গারা সরাসরি নিরাপত্তা পরিষদের সদস্যদের কাছে তুলে ধরেছেন।

তা ছাড়া নিরাপত্তা পরিষদের কূটনীতিকরা জাতিসংঘের সদর দফতরে সংবাদ সম্মেলনে রোহিঙ্গা ইস্যুকে গত কয়েক দশকের মধ্যে অন্যতম মানবাধিকার লঙ্ঘনের ঘটনা হিসেবে উল্লেখ করেছেন এবং এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছেন।

যেহেতু এসব ভয়াবহ নির্যাতন, ধর্ষণ, হত্যা ও জোরপূর্বক দেশত্যাগের ঘটনা মিয়ানমার অস্বীকার করছে, তাই শুধু আন্তর্জাতিক অপরাধ আদালতের মাধ্যমেই মিয়ানমার সেনাবাহিনীকে আইনের আওতায় আনা সম্ভব বলে বিবৃতিতে উল্লেখ করে এইচআরডব্লিউ।