বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া কেসিসি নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে: ইডব্লিউজি

  যুগান্তর ডেস্ক ১৬ মে ২০১৮, ১৭:৪৩ | অনলাইন সংস্করণ

ইলেকশন ওয়ার্কিং গ্রুপ (ইডব্লিউজি)
ইলেকশন ওয়ার্কিং গ্রুপ (ইডব্লিউজি)। ছবি: সংগৃহীত

বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। সেখানে মোটাদাগে কোনো সহিংসতা বা অনিয়মের ঘটনা ঘটেনি।

নির্বাচনী প্রক্রিয়ায় অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতের লক্ষ্যে ২৮টি সিভিল সোসাইটি প্রতিষ্ঠান বা সংস্থার সমন্বয়ে গঠিত ইলেকশন ওয়ার্কিং গ্রুপ (ইডব্লিউজি) কেসিসি নির্বাচন পর্যবেক্ষণ-সংক্রান্ত প্রাথমিক বিবৃতিতে এ কথা বলেছে।

বুধবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ পাঠ করেন ইডব্লিউজির পরিচালক ড. মো. আব্দুল আলিম।

এ সময় সংস্থার সদস্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

নাজমুল আহসান কলিমুল্লাহ বলেন, কিছু অনিয়ম ও বিচ্ছিন্ন ঘটনা ঘটলেও খুলনা সিটি কর্পোরেশন নির্বাচন মোটাদাগে শান্তিপূর্ণ হয়েছে। এটি ছিল স্থানীয় সরকার নির্বাচন। চলতি বছর নির্বাচনের বছর হিসেবে এই নির্বাচনের গুরুত্ব অনেক ছিল।

মূল প্রবন্ধে ড. মো. আবদুল আলীম জানান, খুলনার নির্বাচনে ভোট প্রদানের হার ৬৪ দশমিক ৮ শতাংশ। সকাল ১০টায় এ হার ছিল ১৯ দশমিক ৩ শতাংশ, দুপুর ১টায় ছিল ৪৭ শতাংশ, বিকাল ৩টায় ভোট প্রদানের হার ছিল ৫৮ দশমিক ৭ শতাংশ। প্রতিবন্ধী ভোটারদের জন্য ৭৮ দশমিক ৬ শতাংশ কেন্দ্র উপযুক্ত ছিল।

তিনি জানান, চারটি ভোটকেন্দ্রের ও ১২টি কেন্দ্রের বাইরে সহিংসতার ঘটনা ঘটেছে। ভোট দেয়ায় বাধার ঘটনা ছিল ১৮টি, ভোটকেন্দ্রের ৪০০ গজের মধ্যে নির্বাচনী প্রচারণার ঘটনা ১০টি।

ইডব্লিউজি ২৮৯টি ভোটকেন্দ্রের মধ্যে ১৪৫টি অর্থাৎ ৫০ দশমিক ০২ শতাংশ ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করেছে।

তারা জানান, ভোটগ্রহণ করার সময় ইডব্লিউজির পর্যবেক্ষকরা ৯৯ দশমিক ৩ শতাংশ ভোটকেন্দ্রে আওয়ামী লীগ মেয়র প্রার্থীর পোলিং এজেন্ট এবং ৮৮ দশমিক ৮ শতাংশ ভোটকেন্দ্রে বিএনপি মেয়র প্রার্থীর এজেন্টদের দেখতে পেয়েছেন। ভোটকেন্দ্রে পোলিং এজেন্ট ও পর্যবেক্ষকদের সামনে ব্যালট বাক্স খোলা হয়েছিল।

ড. আব্দুল আলীম জানান, ভোটগ্রহণের সময় ভোটকেন্দ্রগুলোতে ভোটারের লম্বা লাইন দেখা গেছে। এর মধ্যে ৩৭ শতাংশ লাইনে ১ থেকে ২০ জন, ২৭ শতাংশ লাইনে ২১ থেকে ৪০ জন, ৩৪ শতাংশ কেন্দ্রে ৪০ জনের বেশি ভোটার ভোট প্রদানের জন্য লম্বা লাইনে দাঁড়ানো ছিলেন।

তিনি জানান, ৯৭ শতাংশ কেন্দ্রে প্রিসাইডিং অফিসার, পোলিং এজেন্ট ও পর্যবেক্ষকদের প্রবেশ নিশ্চিত করে ভোট গণনা শুরু করা হয়েছে।

ঘটনাপ্রবাহ : খুলনা সিটি কর্পোরেশন নির্বাচন ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter