সৌদি আরবে বৃহস্পতিবার থেকে রমজান শুরু

  যুগান্তর রিপোর্ট ১৬ মে ২০১৮, ১৮:২১ | অনলাইন সংস্করণ

রমজান
ফাইল ছবি

পবিত্র রমজান মাসের চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরবে বৃহস্পতিবার থেকে রমজান শুরু হবে।

মঙ্গলবার দেশের কোথাও চাঁদ দেখতে পায়নি বলে সে দেশের ‘সাবাক’ নিউজ ওয়েবসাইট জানিয়েছে।

ফলে সৌদিআরবে রমজান শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকে। আশা করা যায়, রমজানের সিয়াম হবে ২৯টি। তাই সৌদি আরবে ঈদুল ফিতর হতে পারে ১৫ জুন।

এদিকে মালয়েশিয়া ও অস্ট্রেলিয়াতে আগামী বৃহস্পতিবার থেকে পবিত্র রমজান শুরু হবে। এই দুটি দেশের চাঁদ দেখা কমিটি এই খবর জানিয়েছে।

মালয়েশিয়ার সংবাদমাধ্যম নিউ স্ট্রেইটস টাইমসের বরাত দিয়ে মালয়েশিয়ার এক মুখপাত্র জানিয়েছেন, সারা দেশে বৃহস্পতিবার থেকে শুরু হবে পবিত্র রমজান। এই তারিখ নির্ধারণের বিষয়টি দেশটির রাজা ইয়াং দি-পার্তুয়ান অ্যাগং সম্মতি জানিয়ে এক নির্দেশ জারি করেছেন।

এদিকে একই দিনে পবিত্র রমজান শুরু হবে অস্ট্রেলিয়াতে। দেশটির ইমামদের সংগঠন এই বিষয়টি নিশ্চিত করেছে।

এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, ইসলামিক নেতা ও ইমামদের সংগঠন অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইমামস কাউন্সিল এক্সিকিউটিভ কমিটি এবং তাদের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবার তারাবির নামাজ পড়তে হবে। এর মধ্য দিয়েই শুরু হবে পবিত্র রমজান।

এছাড়া বুধবার পবিত্র রমজান মাস পালন শুরু করবে তুরস্ক। চাঁদ দেখার পর এই তথ্য নিশ্চিত করেছে দেশটির সরকার।

যুক্তরাষ্ট্র ও ইউরোপেও বুধবার থেকেই রোজা শুরু হচ্ছে।

বাংলাদেশে কবে থেকে রোজা শুরু হবে সেটা জানার জন্য চাঁদ দেখা কমিটি বৈঠকে বসবে বুধবার সন্ধ্যায়। এরপরই জানা যাবে কবে থেকে রোজা শুরু হচ্ছে বাংলাদেশে।

pran
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter