জেনেভায় কমনওয়েলথ স্বাস্থ্যমন্ত্রীদের বৈঠক

মিয়ানমারকে চাপ দিন: নাসিম

প্রকাশ : ২০ মে ২০১৮, ২১:৫৭ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ফাইল ছবি

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বাংলাদেশে অশ্রিত রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি। তাদের স্বাস্থ্যসেবাসহ সব ধরনের সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে। কিন্তু তাদের বছরের পর বছর আশ্রয় দেয়া সম্ভব নয়। কমনওয়েলথভুক্ত দেশগুলোর প্রতি আমার আহ্বান, রোহিঙ্গাদের নিজ দেশে দ্রুত ফিরিয়ে নিতে সে দেশের সরকারের ওপর যেন চাপ সৃষ্টি করা হয়। 

রোববার সুইজারল্যান্ডের জেনেভায় কমনওয়েলথভুক্ত দেশগুলোর স্বাস্থ্যমন্ত্রীদের বৈঠকে এশিয়া অঞ্চলের দেশগুলোর পক্ষে দেয়া বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

বৈঠকে বিশ্বে অসংক্রমিত রোগ প্রতিরোধে সচেতনতা সৃষ্টি, সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা কার্যক্রম নিয়ে আলোচনা হয়। বাংলাদেশের পক্ষে মোহাম্মদ নাসিম এসব বিষয়ে দেশের পরিস্থিতি ও অগ্রগতি সম্পর্কে অবহিত করেন। 

বৈঠকে কমন ওয়েলথের পক্ষে বিশ্বের অন্যান্য অঞ্চলের মতো দক্ষিণ এশিয়ার স্বাস্থ্য পরিস্থিতি উন্নয়নে নানা ধরনের দিকনির্দেশনা উপস্থাপনা করা হয়। বিশেষ করে সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা কার্যক্রমের তহবিল ব্যবস্থাপনা, আন্তঃদেশীয় সেবা পরিচালনা, অসংক্রমক রোগে মহামারী ঠেকানোর কৌশল নির্ধারণে কমনওয়েলথের সহযোগিতা গ্রহণ ও সমন্বয় সাধন, সাফল্য অর্জন, পারস্পরিক নেটওয়ার্ক তৈরি, উপকরণ ও স্বাস্থ্যসেবাকেন্দ্রিক উদ্ভাবনী কার্যক্রম পরিসঞ্চালনসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

মন্ত্রী এ সময় সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা কার্যক্রম বাস্তবায়নে পরামর্শ দিয়ে বলেন, প্রতিটি নিম্ন ও নিম্ন মধ্যম আয়ের দেশগুলোয় দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা ও চিকিৎসা খরচ চালানো বড় একটি সমস্যা। অনেক মানুষই নিজের পকেটের টাকা দিয়ে প্রয়োজনীয় চিকিৎসা করাতে সক্ষম নয়, তাই দরিদ্র জনগোষ্ঠীর জন্য রাষ্ট্র ও আন্তর্জাতিক সংস্থাগুলোকে যৌথভাবে কাজ করতে হবে।