মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ বিশেষ দূতকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ

  যুগান্তর ডেস্ক    ২২ মে ২০১৮, ১৪:১৮ | অনলাইন সংস্করণ

মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ বিশেষ দূতকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ
ছবি সংগৃহীত

মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার বার্গেনারকে ঢাকা সফরের আমন্ত্রণ জানানো হয়েছে।

স্থানীয় সময় সোমবার নিউইয়র্কে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের সঙ্গে সাক্ষাৎকালে ক্রিস্টিনকে এ আমন্ত্রণ জানানো হয়।

নিউইয়র্ক থেকে পাঠানো এক বিবৃতির বরাতে সরকারি বার্তা সংস্থা বাসস জানায়, রাষ্ট্রদূত মাসুদ মহাসচিবের বিশেষ দূতের দায়িত্ব গ্রহণের জন্য ক্রিস্টিনকে অভিনন্দন জানান।

বিশেষ দূত আশা প্রকাশ করেন, বাংলাদেশসহ সংশ্লিষ্ট সব সদস্য দেশের সহযোগিতায় তার ওপর অর্পিত দায়িত্ব প্রতিপালনে তিনি সক্ষম হবেন।

আলাপকালে আগামী জুন মাসে ক্রিস্টিন মিয়ানমার সফরের প্রস্তুতি নিচ্ছেন মর্মে উল্লেখ করেন। রাষ্ট্রদূত মাসুদ মহাসচিবের বিশেষ দূতকে দ্রুততম সুবিধাজনক সময়ের মধ্যে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

বিশেষ দূত ক্রিস্টিন বলেন, তিনি বাংলাদেশে ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গা জনগোষ্ঠীর বক্তব্য সরাসরি শুনতে আগ্রহী। তিনি বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের উদারতার সঙ্গে মানবিক আশ্রয়দানের জন্য বাংলাদেশ সরকার ও জনগণের প্রশংসা করেন।

গত বছর ১৬ নভেম্বর মিয়ানমারের পরিস্থিতির ওপর জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে উন্মুক্ত ভোটের মাধ্যমে একটি প্রস্তাব গৃহীত হয় যাতে রাখাইন প্রদেশে অনতিবিলম্বে সহিংসতা বন্ধ, সকলের জন্য মানবিক সহায়তা নিশ্চিত করা ও বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনের ব্যবস্থা গ্রহণের বিষয়সহ জাতিসংঘ মহাসচিবের একজন বিশেষ দূত নিয়োগের অনুমোদন দেয়া হয়।

তৃতীয় কমিটিতে উন্মুক্ত ভোটে পাশকৃত এই প্রস্তাব পরবর্তীতে ডিসেম্বর মাসের ২৪ তারিখে ৭২তম সাধারণ পরিষদের প্লেনারিতে পুনরায় উন্মুক্ত ভোটে পাশ হয়ে চূড়ান্তভাবে গৃহীত হয়।

ওই প্রস্তাব মোতাবেক জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেজ নিবিড় যাচাই-বাছাই প্রত্রিয়ার মাধ্যমে ক্রিস্টিন শ্রেনার বার্গেনারকে তার বিশেষ দূত হিসেবে নিয়োগ দেন।

ক্রিস্টিন সুইজারল্যান্ডের একজন পেশাদার কূটনীতিক। তিনি এর আগে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত হিসেবে জার্মানি ও থাইল্যান্ডে দায়িত্ব পালন করেন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.