কোটা আন্দোলন নিয়ে ফেসবুকে গুজব, মামলার প্রতিবেদন ৪ জুলাই

প্রকাশ : ২৩ মে ২০১৮, ১৫:১৯ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ছবি: যুগান্তর

সরকারি চাকরিতে কোটাপ্রথার সংস্কারের দাবিতে গড়ে আন্দোলনের সময় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে গুজব ও উসকানিমূলক তথ্য প্রচার করার অভিযোগে করা মামলার প্রতিবেদন দাখিলের জন্য আগামী ৪ জুলাই দিন ধার্য করা হয়েছে।

বুধবার কাউন্টার টেররিজম ইউনিটের দায়ের করা এ মামলায় আদালতে প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু তদন্ত কর্মকর্তা কোনো প্রতিবেদন দাখিল না করায় ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আহসান হাবীব এ তারিখ ধার্য করেন।

আদালতে সংশ্লিষ্ট থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা মাহমুদুর রহমান এই তথ্য নিশ্চিত করেন।

জানা গেছে, গত ৮ এপ্রিল সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতৃত্বে আন্দোলন হয়।

ওই সময় ফেসবুকে মিথ্যা তথ্য প্রচার, মৃত্যু ও রগ কাটার গুজব ছড়ানো, উসকানিমূলক তথ্য প্রচার করে কিছু লোক আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা করে বলে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ মনিটরিং করে তথ্য পায়।

পরে ১১ এপ্রিল কাউন্টার টেররিজম ইউনিটের এসআই এসএম শাহজালাল অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে রাজধানীর রমনা মডেল থানায় তথ্য ও যোগাযোগ  প্রযুক্তি আইন-২০০৬ (সংশোধিত) ২০১৩-এর ৫৭(২)/৬৬ ধারায় মামলাটি করেন। এতে আসামির সংখ্যা উল্লেখ না করলেও গুজব ছড়ানোর জন্য অভিযুক্ত বিভিন্ন ফেসবুক আইডি ও পোস্ট সংযুক্ত করা হয়।