বাংলাদেশকে ৩০০ মিলিয়ন ডলার সহায়তা দেবে কানাডা

  যুগান্তর রিপোর্ট ২৪ মে ২০১৮, ২২:২৯ | অনলাইন সংস্করণ

রোহিঙ্গা
রোহিঙ্গা। ফাইল ছবি

রোহিঙ্গা সংকটে বরাবরের মতো বাংলাদেশের পাশে থাকবে কানাডা। যত দিন বিদ্যমান সংকট সমাধান না হবে, তত দিন জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক সম্প্রদায়ের পাশাপাশি কানাডাও সার্বিক সহযোগিতা দেবে। আগামী তিন বছরের মধ্যে রোহিঙ্গাদের ব্যবস্থাপনার জন্য বাংলাদেশকে ৩০০ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা দিয়েছে কানাডা।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ কথা বৃহস্পতিবার বাংলাদেশস্থ কানাডা হাইকমিশন এক বিবৃতিতে জানিয়েছে।

এ প্রতিক্রিয়ার মাধ্যমে ট্রুডো রোহিঙ্গা ইস্যুতে তার দেশের অবস্থান ব্যক্ত করেছেন। রোহিঙ্গা ইস্যুতে কানাডা প্রধানমন্ত্রীর এক বিশেষ দূতের প্রতিবেদন জানার পর তিনি এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

ওই প্রতিবেদনে-মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান সংকট, বিদ্যমান সংকটের রাজনৈতিক সমাধান, জবাবদিহি এবং সমন্বয় ও সহযোগীর বিষয়ে কানাডা প্রধানমন্ত্রীকে অবহিত করা হয়েছে।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, জাস্টিন ট্রুডো ঘরহারা রোহিঙ্গাদের বর্তমান অবস্থান খুব শোচনীয় উল্লেখ করে, বিশ্ব সম্প্রদায়কে তাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে।

এছাড়াও বলা হয়েছে, মিয়ানমারের গুরুতর মানবিক ও নিরাপত্তা সংকটের কারণে রোহিঙ্গারা সে দেশ ছেড়ে এসেছে। এ ঘটনায় রাখাইন রাজ্য থেকে ৭ লাখ ১৭ হাজার রোহিঙ্গা নিজেদের বাড়িঘর ছেড়ে বাংলাদেশে অবস্থান নিয়েছে। এ জন্য সেদেশে রোহিঙ্গাদের ফেরত পাঠানোর আগে নারী ও শিশুসহ সবার নিরাপত্তার বিষয়কে বিশেষ প্রাধান্য দিতে হবে। তাছাড়া রোহিঙ্গাদের মানবাধিকার, নাগরিক অধিকার এবং নিরাপদ পরিবেশও নিশ্চিত করতে হবে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter