ছোট ফ্ল্যাটে ভ্যাট বাড়বে, মাঝারিতে কমবে

  যুগান্তর রিপোর্ট ০৭ জুন ২০১৮, ১৬:৫৬ | অনলাইন সংস্করণ

ফ্ল্যাট
ফাইল ছবি

২০১৮-২০১৯ অর্থবছরের বাজেটে ছোট ফ্ল্যাট রেজিস্ট্রেশনে মূল্য সংযোজন কর (ভ্যাট) বাড়ানো হচ্ছে। আর সামান্য কমছে মাঝারি আয়তনের ফ্ল্যাটের ক্ষেত্রে। তবে বড় আকারের ফ্ল্যাটের রেজিস্ট্রেশনে ভ্যাটের হারে পরিবর্তন আসছে না।

‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’ শিরোনামে বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবারের বাজেট প্রস্তাব পেশ করেন।

প্রস্তাবিত বাজেটে বলা হয়েছে, এখন ১ হাজার ১০০ বর্গফুট পর্যন্ত আয়তনের ফ্ল্যাট রেজিস্ট্রেশনের ক্ষেত্রে ১.৫ শতাংশ ও ১ হাজার ১০১ থেকে ১ হাজার ৬০০ বর্গফুট আয়তনের ক্ষেত্রে ২.৫ শতাংশ হারে ভ্যাট রয়েছে। প্রস্তাবিত বাজেটে ১ থেকে ১ হাজার ৬০০ বর্গফুট আয়তনের ফ্ল্যাট রেজিস্ট্রেশনে ২ শতাংশ হারে ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে। ফলে ১ হাজার ১০০ বর্গফুট পর্যন্ত আয়তনের ফ্ল্যাট রেজিস্ট্রেশনে ভ্যাট বাবদ বেশি অর্থ খরচ হবে। আর কম খরচ হবে ১ হাজার ১০১ থেকে ১ হাজার ৬০০ বর্গফুট আয়তনের ফ্ল্যাটের ক্ষেত্রে। তবে ১ হাজার ৬০১ বর্গফুট বা তার বেশি আয়তনের ফ্ল্যাট রেজিস্ট্রেশনের ক্ষেত্রে আগের মতোই ৪.৫ শতাংশ হারে ভ্যাট থাকছে।

এবারের বাজেটে আবাসন ব্যবসায়ীদের প্রস্তাব ছিল, পুরনো ফ্ল্যাট নিবন্ধনে কমহারে ভ্যাট আরোপ করার। প্রস্তাবিত বাজেটে সেসব আমলে নেয়নি অর্থ মন্ত্রণলায়। প্রস্তাবতি বাজেটে যে কোনো আয়তনের পুরনো ফ্ল্যাট পুনঃ নিবন্ধনে ২ শতাংশ হারে ভ্যাট আরোপ করার প্রস্তাব করা হয়েছে।

ঘটনাপ্রবাহ : বাজেট ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×