নারী উন্নয়নে ১২৫ কোটি টাকার বিশেষ বরাদ্দ

  যুগান্তর রিপোর্ট ০৭ জুন ২০১৮, ১৮:০২ | অনলাইন সংস্করণ

নারী
ফাইল ছবি

আগামী অর্থবছরের ২০১৮-১৯ প্রস্তাবিত বাজেটে নারীদের উন্নয়নে ১২৫ কোটি টাকার বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।

বৃহস্পতিবার আগামী অর্থবছরের জন্য বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মন্ত্রী বলেন, অন্যান্য বছরের মতো এবারও কয়েকটি বিশেষ উদ্দেশ্যে কিছু থোক বরাদ্দ রাখা হয়েছে। নারীদের অগ্রগতির উদ্দেশ্যে নারী উদ্যোক্তা তহবিলে ১০০ কোটি টাকা এবং নারী উন্নয়ন বিশেষ তহবিলে ২৫ কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে।

আগামী ২০১৮-১৯ অর্থবছরে নারী উন্নয়নে বরাদ্দ ১ লাখ ৩৭ হাজার ৭৪২ কোটি টাকা যা মোট বাজেটের ২৯.৬৫ শতাংশ এবং জিডিপির ৫.৪৩ শতাংশ। গত ২০০৯-১০ অর্থবছরে ৪টি মন্ত্রণালয়ে জেন্ডার বাজেট প্রতিবেদন প্রণীত হয়।

বর্তমান অর্থবছরে ৪৩টি মন্ত্রণালয়/বিভাগের নারী উন্নয়ন ও বাজেটে বরাদ্দের পর্যালোচনা করে জেন্ডার বাজেট প্রতিবেদন করা হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে নারী উন্নয়নে বরাদ্দ ছিল ১.১২,০১৯ কোটি টাকা যা মোট বাজেটের ২৭.৯৯ শতাংশ এবং জিডিপির ৫.০৪ শতাংশ।

এদিকে নারী উন্নয়নে বিশেষ বরাদ্দ দেয়ায় বাংলাদেশ উইমেন চেম্বর অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি অর্থমন্ত্রীকে অভিনন্দন জানান। একই সঙ্গে নিম্নলিখিত সুপারিশগুলো সংশোধিত বাজেটে অন্তর্ভুক্ত করার আবেদন জানান। নারী উদ্যোক্তাদের ব্যবসা শুরুর ৩ বছর ট্যাক্স হোল্ডিং দেয়া, নারী উদ্দ্যোক্তাদের জন্য নির্ধারিত ১৫ শতাংশ এসএমই ঋণ ৩ শতাংশ হারে প্রদান ব্যাংকঋণের ক্ষেত্রে ৭ থেকে ৮ শতাংশ সুদের হার নির্ধারিত করাম সিআইপি নির্ধারণে নারী উদ্দ্যোক্তা কোটা রাখা।

jugantor-event-বাজেট-২০১৮-57450--1

ঘটনাপ্রবাহ : বাজেট ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter