বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রীর ক্লান্তিতে সংসদে বিরতি

  যোবায়ের আহসান জাবের ০৭ জুন ২০১৮, ২২:৫১ | অনলাইন সংস্করণ

বাজেট বক্তৃতায় রোজা ভাঙলেন অর্থমন্ত্রী
বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রীর পানি পান। ছবি: টিভি থেকে নেয়া

জাতীয় সংসদ অধিবেশনে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট বক্তৃতা শুরুর পর দাঁড়িয়ে বক্তৃতার দুই মিনিট পরই হাঁফাতে থাকেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার (২১ রমজান) দুপুর ১২টা ৫১ মিনিটে বক্তব্য শুরু আগেই তাকে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীসহ সিনিয়র মন্ত্রীরা তাকে বসে বক্তৃতার জন্য অনুরোধ করেন।

পরে বসে বক্তৃতার জন্য স্পিকারও তাকে অনুমতি দেন। পাঁচ মিনিট পর তার বক্তব্যে বিভিন্ন জড়তা আসতে থাকে, তথ্য এলোমেলো হয়ে যেতে থাকে। একপর্যায়ে তিনি বসে বক্তৃতা দিতে থাকেন।

দুপুর ১টা ৩৯ মিনিটের দিকে কাশতে থাকেন। তখন পাশ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন সিনিয়র সংসদ সদস্যরা তাকে পানি পানের পরামর্শ দেন। কিন্তু ৮৫ বছর বয়সী অর্থমন্ত্রী তখন তার বক্তৃতা চালিয়ে যেতে থাকেন। দুপুর ১টা ৪৭ মিনিটে আবারও তিনি কাশতে থাকলে তাকে পুনরায় পানি পানের অনুরোধ করেন প্রধানমন্ত্রী।

এসময় তিনি পানি পান করে বলেন, ‘মাফ করবেন’। এর কিছুক্ষণ পর অর্থমন্ত্রী ক্লান্তিবোধ করলে তিনি পাঁচ মিনিটের বিরতির অনুরোধ জানান। তার অনুরোধের প্রেক্ষিতে ১টা ৫০ মিনিট থেকে ৫ মিনিটের বিরতি দেয়া হয়।

অর্থমন্ত্রীর ক্লান্তির কারণে দেয়া বিরতির পর দ্বিতীয় পর্যায়ে বক্তব্যের পর সোয়া দুইটার দিকে আবারও বক্তব্যের মাঝে পানি পান করেন। বৃহস্পতিবার বিকাল ৪টায় বাজেট বক্তৃতা শেষ হয়। বাজেট বক্তৃতার শেষে স্পিকারের কাছ থেকে অনুমতি নিয়ে পুনরায় বক্তব্য দেন।

বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, ‘আমার একটি মাফ চাওয়ার ব্যাপার আছে। আপনারা দেখেছেন, আমি বসে বসে বক্তৃতা দিয়েছি। আপনারা দেখেছেন রোজার মাসে আমি সব নিয়ম-কানুন (রোজা) পালন করিনি, আমি এজন্য ক্ষমা চাচ্ছি। এটা একান্তই বয়সের কারণে। আপনারা বিষয়টি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন এটাই প্রার্থনা করছি।’

ঘটনাপ্রবাহ : বাজেট ২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter