নিহতরা জেএমবির সদস্য: র‌্যাব

আগে আরও দুবার অভিযান চালানো হয় রুবি ভিলায়

  যুগান্তর রিপোর্ট ১২ জানুয়ারি ২০১৮, ১৪:৫৭ | অনলাইন সংস্করণ

র‌্যাব
নিহতদের লাশ নিয়ে যাওয়া হচ্ছে

রাজধানীর পশ্চিম নাখালপাড়ার জঙ্গি আস্তানা ‘রুবি ভিলা’য় এর আগেও দুবার অভিযান চালিয়ে জঙ্গি সন্দেহে কয়েকজনকে গ্রেফতার করা হয়েছিল বলে জানিয়েছে র‌্যাব। বেলা ২টার দিকে র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

তিনি বলেন, এই বাড়িতে ২০১৩ ও ২০১৬ সালে অভিযান চালায় র‌্যাব। এ সময় অভিযান চালিয়ে এই ভবন থেকে জঙ্গি সন্দেহে ১২ জনকে গ্রেফতার করা হয়।

মুফতি আরও বলেন, বৃহস্পতিবার রাতের অভিযানে নিহতরা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির সদস্য। তাদের পরিচয় এখনও নিশ্চিত হওয়া যায়নি।

জঙ্গি আস্তানা রুবি ভিলায় ছয়তলা বাড়িটির পঞ্চমতলায় ‘জঙ্গি আস্তানা’ সন্দেহে বৃহস্পতিবার দিনগত রাত ২টা থেকে অভিযান চালায় র‌্যাব। র‌্যাবের অভিযানে তিনজন নিহত হয়েছেন। নিহত তিনজনই ‘জঙ্গি’ বলে দাবি করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

জঙ্গি আস্তানায় বড় ধরনের বিস্ফোরণ ঘটানোর চেষ্টা করে জঙ্গিরা। অভিযান শুরুর পর একপর্যায়ে একটি কক্ষে গ্যাস ছেড়ে চুলার মধ্যে গ্রেনেড দিয়ে আগুন জ্বালানোর চেষ্টা করে তারা।

শুক্রবার সকালে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক বেনজীর আহমেদ ব্রিফিংয়ে এ কথা জানান।

তিনি বলেন, বৃহস্পতিবার দিনগত রাত ২টার দিকে শুরু হওয়া অভিযান চলাকালে ওই বাসায় জঙ্গিরা বিস্ফোরণ ঘটানোর চেষ্টা করে। পুরো ঘরের মধ্যে তারা গ্যাস ছেড়ে দিয়ে গ্রেনেডটাকে চুলার মধ্যে রেখে আগুন লাগানোর চেষ্টা করেছিল। যাতে করে গোটা কক্ষটা বিস্ফোরিত হয়। তো, আল্লাহর অসীম রহমতে সেটি হয়নি। সেখানে এখনও একটি গ্রেনেড অবিস্ফোরিত রয়েছে। কিছু ডেটোনেটর পেয়েছি, কিছু জেল পেয়েছি, ভেস্ট পেয়েছি—যেগুলো সন্ত্রাসের কাজে ব্যবহার করা হয়।

বেনজীর আহমেদ ব্রিফিংয়ে বলেন, ভবনের ভেতরে তিনজনের লাশ রয়েছে। সম্ভবত তারা নিজেরাই গ্রেনেড বিস্ফোরণ ঘটিয়ে আত্মঘাতী হয়েছে।

তিনি বলেন, এর মধ্যে জাহিদ ও সজীব নামে দুটি জাতীয় পরিচয়পত্র পাওয়া গেছে। তবে সে দুটি পরিচয়পত্রের ছবি একই ব্যক্তির। ধারণা করা হচ্ছে, দুজনই একই ব্যক্তি। বাকিদের পরিচয় এখনও জানা যায়নি।

ঘটনাস্থল থেকে দুটি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি), বিস্ফোরক জেল ও একটি পিস্তল পাওয়ার কথা জানান র‌্যাব ডিজি।

তিনি আরও বলেন, গত ৪ জানুয়ারি এ তিনজন বাসাটা ভাড়া নেয়। নিহতদের সবার বয়স ২০-৩০ এর মধ্যে।

এ ঘটনায় বাড়ির মালিক ও কেয়ারটেকারকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানান র‌্যাবের মহাপরিচালক।

পশ্চিম নাখালপাড়ায় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ১০০ গজ দূরে ‘রুবি ভিলা’র অবস্থান। সাংসদদের সরকারি বাসভবন বা ন্যাম ভবনের কাছেই এটি। ছয়তলা বাসার পঞ্চমতলায় মেস বাসা ছিল।

 
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

gpstar

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter