খালেদা জিয়ার চিকিৎসায় আইনের ব্যত্যয় ঘটানোর ক্ষমতা সরকারের নেই

প্রকাশ : ২০ জুন ২০১৮, ১৬:৩৪ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ফাইল ছবি: সংগৃহীত

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে আইনের ব্যত্যয় ঘটিয়ে কোনো কিছু করার ক্ষমতা সরকারের নেই।

বুধবার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউটে সহকারী জজদের ৩৭তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, যখন একটা আদালত কাউকে শাস্তি দেন এবং সে কারাগারে যায়, তখন সঙ্গে সঙ্গে জেল কোড বলতে যে একটা আইন আছে, তা তার জন্য প্রযোজ্য হয়ে যায়।

জেল কোডে যা আছে তার থেকে বেশি কিন্তু ওনি (খালেদা জিয়া) এখনই পাচ্ছেন। সেক্ষেত্রে জেল কোডের ব্যত্যয় ঘটানো বা আইনের ব্যত্যয় ঘটানোর কোনো কারণ এখনো উদ্ভব হয়নি। আইনের ব্যত্যয় ঘটিয়ে কিছু করার ক্ষমতা সরকারের নেই।

আপিল বিভাগের বিচারক সংকট এবং নিয়োগ দেয়া প্রসঙ্গে আরেক প্রশ্নে মন্ত্রী বলেন, আপিল বিভাগের বিচারক সংকট আছে এ কথার সঙ্গে আমি একমত নই। 

এর আগে আপিলে সাতজন বিচারক ছিল। বহুবছর পাঁচজন বিচারক দিয়ে আপিল বিভাগ চলেছে। তার থেকে এখন মামলা বেড়েছে কথাটা ঠিক। 

এর আগে প্রশিক্ষণ কোর্সে অংশ নেয়া সহকারী বিচারকদের উদ্দেশে আইনমন্ত্রী বলেন, বিচারপ্রার্থীদের ন্যায়বিচার প্রাপ্তিতে আন্তরিকতার সঙ্গে কাজ করে যেতে হবে। ন্যায়, সততা ও দক্ষতার সঙ্গে আপনাদের কাজ করতে হবে। 

জুডিশিয়াল সার্ভিসে যোগদান আপনাদের জন্য কিন্তু নিছক লার্নিং থেকে আর্নিং এর ট্রান্সফরমেশন নয়। বরং পাঠ্যপুস্তক থেকে অনেকটা তাত্ত্বিকভাবে আপনাদের যে অর্জন, কর্মক্ষেত্রে তার নিখুঁত ব্যবহারিক প্রয়োগের ট্রান্সফরমেশন হবে।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মুসা খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও ছিলেন, আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক।