মাদক নির্মূলে আলাদা বাহিনী হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

  যুগান্তর ডেস্ক    ২৫ জুন ২০১৮, ১৭:৫৯ | অনলাইন সংস্করণ

মাদক নির্মূলে আলাদা বাহিনী হবে: স্বরাষ্ট্রমন্ত্রী
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

দেশ থেকে মাদক নির্মূলে আলাদা বাহিনী গঠন করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, মাদক ব্যবসার সঙ্গে জড়িত কাউকে ছাড়া হবে না, সবাইকেই ধরা হবে।

সোমবার সচিবালয়ের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আগামীকাল মঙ্গলবার আন্তর্জাতিক মাদকবিরোধী দিবস উপলক্ষে সংবাদ সম্মেলনে এসে দেশে চলমান মাদকবিরোধী অভিযান নিয়ে কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ১২ মে থেকে শুরু হওয়া মাদকবিরোধী অভিযানে এখন পর্যন্ত ২২ হাজার ব্যক্তিকে কারাগারে বন্দি করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত ও সাধারণ আদালতে তাদের বিচার করা হয়েছে।

এছাড়া লিখিত বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত সময়ের মধ্যে মাদক নিয়ন্ত্রণ অধিদফতর ১৯ হাজার ৫৬টি অভিযান পরিচালনা করেছে। এর মধ্যে মামলা হয়েছে ৫ হাজার ৪৭৮টি। আসামি ৬ হাজার ১৩২ জন। এ সময়ে ১২ লাখ ২৯ হাজার ৪৪১টি ইয়াবা ট্যাবলেট, ১১ হাজার ৩২৫ বোতল ফেনসিডিল, ৫ হাজার ৫৪১ কেজি হেরোইন, ১ হাজার ৬৮২ দশমিক ৬৯১ কেজি গাঁজা এবং ৫ হাজার ৪৭১ অ্যাম্পুল ইনজেকটিং ড্রাগ উদ্ধার করা হয়েছে। এছাড়া মোবাইল কোর্ট আইনে ৪ হাজার ৭৫৪টি অভিযান পরিচালনা করে ২ হাজার ৪৪৮ জনকে গ্রেফতার এবং বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, দেশের কারাগারগুলোতে বন্দি ধারণক্ষমতা ৩৬ হাজার ৬০০ জন। বর্তমানে সেখানে অবস্থান করছে ৭৯ হাজারের বেশি বন্দি, যার ৪৩ শতাংশই মাদক মামলার আসমি।

চলমান মাদকবিরোধী অভিযানে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নাগরিকদের নিহত হওয়ার ঘটনার ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা কাউকে হত্যা করি না। পাঁচটি গোয়েন্দা সংস্থার তালিকা আমলে নিয়ে যাদের নাম কমন পাওয়া যাচ্ছে, শুধু তাদের ধরতেই আইনশৃঙ্খলা বাহিনী অভিযান চালাচ্ছে। এক্ষেত্রে অনেকের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের ছেড়েও দেয়া হচ্ছে।

তিনি বলেন, তালিকভুক্তদের যারা সারেন্ডার করছে, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের বিচার করে কারাগারে পাঠানো হচ্ছে। তবে যেখানে অবৈধ ব্যবসা, সেখানেই অবৈধ টাকা এবং অবৈধ অস্ত্র থাকে। তাই কেউ কেউ পুলিশের হাতে সারেন্ডার না করে পুলিশের ওপর ফায়ার করছে। এতে আইনশৃঙ্খলা বাহিনীর অনেক সদস্য আহত হয়েছেন। পুলিশ নিজেদের জান-মাল রক্ষার্থে পাল্টা গুলি ছুড়েছে। সেখানে কিছু মৃত্যুর ঘটনা ঘটেছে। সারা দেশে এই অভিযান চলছে। মাদক নির্মূল না হওয়া পর্যন্ত এই অভিযান চলবে। মাদক কন্ট্রোল করেই ছাড়ব।’

গোয়েন্দা তালিকায় সরকারদলীয় কারও নাম থাকার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, মাদক ব্যবসার সঙ্গে জড়িত সন্দেহভাজনদের কমন-লিস্ট বানিয়েছি। কিন্তু অনেকের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে পারছি না। তাদের ছেড়ে দিচ্ছি। সেখানে অনেকের নাম থাকতেই পারে। শতভাগ নিশ্চিত না হয়ে কোনো অভিযান করছি না, কাউকে ধরছি না। তালিকা ধরে ধরে পুলিশ তদন্ত করছে।

মাদকবিরোধী অভিযানের সফলতার প্রসঙ্গে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সাধারণ মানুষের যথেষ্ট সাড়া পেয়েছি। সরকারের পক্ষে মানুষ এই অভিযানে সাড়া দিচ্ছে। মাদক ব্যবসার সঙ্গে জড়িত অনেকে আগের নিজ স্থান (লোকেশন) থেকে সরে গেছেন। অনেকে অবস্থান পরিবর্তন করেছে। সরে যাক আর অবস্থান পরিবর্তন করুক, কাউকে ছাড়া হবে না, সবাইকেই ধরা হবে।’

সংবাদ সম্মেলনে মঙ্গলবারের আন্তর্জাতিক মাদকবিরোধী দিবস উদযাপনের আয়োজনের কথা তুলে ধরেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি জানান, এবারের মাদকবিরোধী দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘আগে শুনুন: শিশু ও যুবাদের প্রতি মনোযোগ দেয়াই তাদের নিরাপদ বেড়ে ওঠার প্রথম পদক্ষেপ।’

আসাদুজ্জামান খান কামাল বলেন, মঙ্গলবার সকাল ১০টায় ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে মাদকবিরোধী দিবসের মূল অনুষ্ঠান হবে। এ সময় আলোচনা সভা ও পুরস্কার বিতরণীর ব্যবস্থা থাকছে। এর আগে সকাল ৮টায় জাতীয় প্রেসক্লাব থেকে শুরু করে কদম ফোয়ারা হয়ে মৎস্য ভবন পর্যন্ত মাদকবিরোধী মানববন্ধন কর্মসূচি পালিত হবে। সারা বিশ্বের সঙ্গে বাংলাদেশও এ দিবস পালন করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter