গুতেরেস ও জিমের সঙ্গে বৈঠক

পূর্ণ অধিকার নিয়ে নিজ ভূমিতে ফিরতে চান রোহিঙ্গারা

  শফিউল্লাহ শফি, কক্সবাজার ০২ জুলাই ২০১৮, ১৩:১৮ | অনলাইন সংস্করণ

রোহিঙ্গা
ছবি: যুগান্তর

কক্সবাজারের উখিয়ার বালুখালীর ট্রানজিট পয়েন্টে রোহিঙ্গাদের সঙ্গে জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস ও বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমে কথা হয়েছে।

সংক্ষিপ্ত বৈঠকে রোহিঙ্গারা মিয়ানমারের সেনা ও উগ্র বৌদ্ধদের নির্যাতনের কথা তুলে ধরেন। পাশাপাশি পূর্ণ মর্যাদার সঙ্গে তারা নিজেদের ভূমিতে ফিরে যেতে চান বলে জানিয়েছেন।

রোহিঙ্গারা বলেন, নাগরিক হিসেবে পূর্ণ অধিকার ছাড়া মিয়ানমার কখনো রোহিঙ্গাদের জন্য নিরাপদ হবে না। তাই সব অধিকার নিয়েই আমরা নিজ দেশে ফিরে যেতে চাই।

সোমবার সকাল ৯টায় বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে অ্যান্তনিও গুতেরেস ও জিম ইয়ং কিম কক্সবাজার পৌঁছান।

সেখানে থেকে তারা পর্যটন এলাকার হোটেল সায়মন বিচ রিসোর্টে গেলে পররাষ্ট্র মন্ত্রী সেখানে তাদের রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে সংক্ষিপ্ত ব্রিফ করেন।

এরপর ১০টার দিকে বালুখালী ট্রানজিট পয়েন্টের উদ্দেশ্যে রাওনা হলে বেলা সাড়ে ১১টার দিকে তারা সেখানে পৌছাঁন। পরে ট্রানজিট পয়েন্টের রোহিঙ্গাদের সঙ্গে বৈঠক করেন।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামান বলেন, জাতিসংঘের মহাসচিব ও বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট ট্রানজিট পয়েন্ট ঘুরে দুপুর ২টার দিকে উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্প পরিদর্শন করবেন।

সেখানে তারা রোহিঙ্গাদের থাকা, খাওয়া ও চিকিৎসা সেবা পর্যবেক্ষণ করবেন। পাশাপাশি মিয়ানমার থেকে পালিয়ে আসা কুতুপালংয়ের ডি-৫ ব্লকে নির্যাতিত অর্ধশত রোহিঙ্গা নারী ও একশ পুরুষের সঙ্গে আলাপ করবেন।

এরপর আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর পাঁচটি প্রাথমিক স্বাস্থ্য সেবাকেন্দ্র পরিদর্শন করবেন। সর্বশেষ একই ব্লকে প্রেস ব্রিফিং করার কথা রয়েছে।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার আফরুজুল হক টুটুল বলেন, কুতুপালংয়ের রোহিঙ্গা ক্যাম্পে তাদের আগমন উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পাঁচ স্তরের নিরাপত্তা বেষ্টনীর মাধ্যমে সোমবার সকাল থেকে জাতিসংঘ মহাসচিব এবং বিশ্ব ব্যাংক প্রেসিডেন্টকে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করানো হচ্ছে।

রোহিঙ্গা আশ্রয় শিবির পরিদর্শনে তাদের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা রয়েছেন।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×