রেডক্রস প্রেসিডেন্ট পিটার মুর

রাখাইনে বিপুলসংখ্যক মানুষের ফেরার মতো পরিস্থিতি নেই

  যুগান্তর ডেস্ক ০৩ জুলাই ২০১৮, ১৩:৩১ | অনলাইন সংস্করণ

রেহিঙ্গা
টেকনাফে আশ্রয় শিবিরে রোহিঙ্গা নারীর সঙ্গে আলাপ করছেন পিটার মুর-এএফপি

রেডক্রসের প্রেসিডেন্ট পিটার মুর বলেছেন, বিপুল সংখ্যক মানুষের ফেরার মতো পরিস্থিতি রাখাইনে এখনও তৈরি হয়নি।

তিনি বলেন, একটি গ্রামে আমি গেছি, মূল জনসংখ্যার এক-চতুর্থাংশেরও কম সেখানে আছেন, ৯ হাজারের মধ্যে মাত্র দুই হাজার মানুষ টিকে আছেন গ্রামটিতে।

সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর জাতিগত নির্মূল অভিযানের পর সম্প্রতি রাখাইন পরিদর্শনে গিয়েছিলেন রেডক্রসের প্রেসিডেন্ট পিটার মুর।

সেখানে তিনি ১৩০ রোহিঙ্গা গ্রাম ঘুরে দেখেন। গ্রামগুলোতে ধ্বংসচিত্র দেখে হতবাক হওয়ার কথাও বলেন তিনি।-খবর বিবিসি বাংলার।

মিয়ানমার ও বাংলাদেশ সফরের পর দেয়া এক বিবৃতিতে পিটার মুর বলেন, বিরোধপূর্ণ পরিস্থিতির কাছে প্রায় ১০ লাখ মানুষ জিম্মি হয়ে আছেন।

তিনি বলেন, আমি সব সম্প্রদায়ের মানুষের সঙ্গে কথা বলেছি- মুসলিম, রাখাইন ও হিন্দু। তাদের মুখেই শোনা গেল কীভাবে সামাজিকব্যবস্থা ও স্থানীয় অর্থনীতিকে ধ্বংস করা হয়েছে। আর কীভাবে তারা দিনের পর দিন মানবিক সাহায্যের ওপর পুরোপুরি নির্ভরশীল হয়ে পড়েছেন।

রাখাইনে এখন যারা আছেন, তারা খুব ভালো অবস্থানে আছেন, এমন দাবি আমি করছি না, বলেন মুর।

রাখাইন সফরের বর্ণনা দিতে গিয়ে তিনি বলেন, যেখান দিয়েই গাড়ি চালিয়ে গেছি, সেখানে এক সময় গ্রাম ছিল। সামান্য যা কিছু অবশিষ্ট আছে, তাতে এখন দ্রুত গাছগাছালি বেড়ে উঠছে। অন্য জায়গায় স্কুল ও স্বাস্থ্যকেন্দ্রগুলো খালি পড়ে আছে; পরিত্যক্ত।

বিশ্বের সর্ববৃহৎ দাতব্য সংস্থাটির প্রধান বলেন, সংকট সমাধানে কফি আনান কমিশনের সুপারিশ তারা সমর্থন করেন।

তিনি বলেন, মানুষের দুর্দশা লাঘবে আমরা মানবিক সংস্থাগুলো নিরলসভাবে কাজ করে যাচ্ছি। কিন্তু এত কিছুর পরও সংকট সমাধানের ক্ষেত্রে তেমন উল্লেখযোগ্য পরিবর্তন আসেনি।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter