কোটা সংস্কার আন্দোলন

হামলাকারীদের বিরুদ্ধে কি ব্যবস্থা জানতে চেয়ে লিগ্যাল নোটিশ

প্রকাশ : ১৫ জুলাই ২০১৮, ১৬:৪১ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ফাইল ছবি: সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলায় জড়িতদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হয়েছে তা জানতে চেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও  রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

রোববার ঢাবির আহত ৪ শিক্ষার্থী ও রাবির আহত শিক্ষার্থী তরিকুলের পক্ষে সুপ্রিম কোর্টের ১৩ জন আইনজীবী রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান। 

ঢাবির ৪ শিক্ষার্থীরা হলেন-মো. ফারুক হাসান, মো. মশিউর রহমান, জসিম উদ্দিন ও রাশেদ।

বিশ্ববিদ্যালয় দুটির ভিসি, প্রক্টর ও রেজিস্ট্রার বরাবর পাঠানো ওই নোটিশে বলা হয়েছে, গত ৩০ জুন ও ১ জুলাই ওই হামলার ঘটনায় কি ব্যবস্থা নিয়েছেন তা নোটিশ প্রাপ্তির ২৪ ঘন্টার মধ্যে লিখিতভাবে জানানোর অনুরোধ জানাচ্ছি। 

অন্যথায় আপনাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

নোটিশে বলা হয়েছে, আমাদের মক্কেলরা (নোটিশ প্রদানকারী) সচেতন নাগরিক হিসেবে চলমান কোটা সংস্কার আন্দোলনে যোগ দেন। তারা বিগত কয়েক মাসের শান্তিপূর্ণ কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন। 

প্রত্যেকের সমর্থন ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই আন্দোলনকে একটি বৈধ আন্দোলন হিসেবে উল্লেখ করায় আমাদের মক্কেলরা আরও উৎসাহিত হয়।

নোটিশ প্রদানকারী অন্যতম আইনজীবী ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া জানান, আন্দোলনের এক পর্যায়ে দুটি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের উপর ছাত্রলীগ কর্মীরা হামলা চালায়। যা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়।

কিন্তু হামলাকারীদের ব্যাপারে অবগত থাকা সত্ত্বেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। যা সম্পূর্ণভাবে অপ্রত্যাশিত এবং বিশ্ববিদ্যালয়ের ও দেশের প্রচলিত আইনের পরিপন্থী। 

এতে স্পষ্টভাবে প্রতীয়মান হয় যে আপনারা (বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ) পদে থাকার উপযুক্ত নন।