শপথ নিলেন নতুন সিএজি মুসলিম চৌধুরী

  যুগান্তর রিপোর্ট ১৭ জুলাই ২০১৮, ১৭:১৮ | অনলাইন সংস্করণ

মোহাম্মদ মুসলিম চৌধুরী
মোহাম্মদ মুসলিম চৌধুরী। ফাইল ছবি

মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) পদে শপথ নিয়েছেন সাবেক সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী।

মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন তাকে শপথ বাক্য পাঠ করান।

সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড.জাকির হোসেন। এ সময় আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, মির্জা হোসেইন হায়দার, সাবেক সিএজিবৃন্দ, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত রোববার অর্থ সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরীকে নতুন সিএজি হিসেবে নিয়োগ দিয়ে অর্থ বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ সংবিধানের ১২৭ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক পদে মোহাম্মদ মুসলিম চৌধুরীকে নিয়োগ দিয়েছেন। শপথ গ্রহণের পর থেকে এ নিয়োগ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

মুসলিম চৌধুরী ২০১৭ সালের ৩ অক্টোবর সচিব হিসেবে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগে যোগ দেন। তিনি ১৯৮৪ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসের অডিট অ্যান্ড অ্যাকাউন্টস ক্যাডারে যোগ দিয়ে কন্ট্রোলার জেনারেল অব অ্যাকাউন্টস, কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স এবং অর্থ বিভাগের উপ-সচিব, যুগ্ম-সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে হিসাববিজ্ঞান বিষয়ে বি.কম (সম্মান) ও এম.কম এবং যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্স অ্যান্ড একাউন্টিংয়ে ডিসটিংশনসহ এমএসসি ডিগ্রি অর্জন করেন চৌধুরী।

তিনি আইএমএফ ইনস্টিটিউট এবং বিশ্বব্যাংকসহ বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠান থেকে সরকারি আর্থিক ব্যবস্থাপনা, ঋণ ব্যবস্থাপনা ও সামষ্টিক অর্থনীতি বিষয়ে পেশাগত প্রশিক্ষণ নেন। সরকারি আর্থিক ব্যবস্থাপনা খাতে ই-গভর্ন্যান্স বাস্তবায়নে অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ‘জনপ্রশাসন পদক ২০১৭’ অর্জন করেন।

১৯৫৯ সালে চট্টগ্রামে জন্মগ্রহণ করেন চৌধুরী। তার স্ত্রী সাবিনা হক একজন শিক্ষিকা। চৌধুরী দম্পতি দুই কন্যা সন্তানের জনক।

 

 

আরও পড়ুন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.