মাদক নির্মূলে ৬ প্রস্তাবনা

প্রকাশ : ২০ জুলাই ২০১৮, ২১:৪১ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

মাদক নির্মূলে এপেক্স বাংলাদেশ। ছবি-সংগৃহীত

যুবসমাজকে অবক্ষয় থেকে রক্ষা ও সুবিধাবঞ্চিত মানুষের জন্য কাজ করছে এপেক্স বাংলাদেশ। সমাজ থেকে মাদক নির্মূলে সরকারের সঙ্গে কাজ করবে স্বেচ্ছাসেবী এ সংগঠনটি। সে লক্ষ্যে সংগঠনটির পক্ষ থেকে ৬টি প্রস্তাবনা দেয়া হয়েছে। 

শুক্রবার সকাল সোয়া ১০টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়। 

এর আগে সংগঠনটির ৫৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মাদকবিরোধী সাইকেল র‌্যালি বের করা হয়।

দূরন্ত বাইসাইকেলের সহযোগিতায় রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউ থেকে মাদকবিরোধী এ সাইকেল র‌্যালি খামারবাড়ি, বিজয় সরণি, সাতরাস্তা, মগবাজার, কাকরাইল মোড়, মৎস্য ভবন, হাইকোর্ট হয়ে জাতীয় প্রেসক্লাবে গিয়ে শেষ হয়।

সংবাদ সম্মেলনে এপেক্স বাংলাদেশের সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন সেবুল বলেন, বাংলাদেশের সামাজিক উন্নয়ন, নিজেকে যোগ্য করে তোলা ও সুবিধাবঞ্চিত মানুষের জন্য কাজ করে যাচ্ছে এপেক্স বাংলাদেশ। সারা দেশে ৯টি অঞ্চলে বিভক্ত হয়ে কাজ করছে। সংগঠনটির ১২৭টি ক্লাব ও ৩ হাজার এপেক্সিয়ান এ কাজে যুক্ত রয়েছেন।

তিনি আরও বলেন, সরকার মাদকবিরোধী যে কার্যক্রম শুরু করেছে তার সঙ্গে একাত্মতা প্রকাশ করে ‘সুস্থ জীবন গড়ি, মাদককে না বলি’ স্লোগানে সাইকেল র‌্যালির আয়োজন করা হয়। সকাল ৯টায় জাতীয় সংসদ ভবন চত্বর থেকে এ র‌্যালি যাত্রা শুরু করে। পর্যায়ক্রমে দেশে ৯টি অঞ্চলে মাদকবিরোধী সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হবে।

এ সময় যুব সমাজকে মাদকের থাবা থেকে রক্ষায় ৬টি প্রস্তাবনা তুলে ধরেন তিনি। প্রস্তাবনাগুলো হলো-নিরাপরাধী কাউকে মাদকের অভিযোগে হেনস্তা না করা, অবৈধ মাদক বহনকারী ও সংরক্ষককে ট্রাইব্যুনালের মাধ্যমে দ্রুত বিচারের মুখোমুখি করা, বাবা-মাসহ অভিভাবকদের সতর্ক করা, মাদক আইনের শক্ত প্রয়োগ ও প্রয়োজনে যুগোপযোগী করা, মাদকের কারণে কীভাবে পরিবার ও দেশ ধ্বংস হয়ে যাচ্ছে তা তুলে ধরে টিভি চ্যানেল প্রচারের ব্যবস্থা করা এবং মাদকের ভয়াবহতা সম্পর্কে ছোট ছোট ভিডিও তৈরি ও তথ্য মন্ত্রণালয় ও মাদক নিয়ন্ত্রণ অধিদফতর কর্তৃক সিনেমা হলে প্রচারের ব্যবস্থা করা।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ডেইজি সারোয়ার বলেন, ঢাকা উত্তর সিটির প্রয়াত মেয়র সাইক্লিস্ট ছিলেন। তিনি আজ না থাকলেও এ উদ্যোগকে সফল ও সামনে এগিয়ে নেয়ার চেষ্টা অব্যাহত রাখা হবে। 

সংবাদ সম্মেলনে এপেক্স বাংলাদেশের সহসভাপতি কাইয়ুম চৌধুরী, বাংলাদেশ ফুটবল দলের সাবেক অধিনায়ক আশরাফউদ্দিন চুন্নু, প্রাণ-আরএফএল এর দূরন্ত বাই সাইকেলের ব্র্যান্ড ম্যানেজার রকিবুল আহসান প্রমুখ উপস্থিত ছিলেন।