রোহিঙ্গা সমস্যা সমাধানে সহযোগিতা অব্যাহত রাখবে জার্মানি

  যুগান্তর রিপোর্ট ২০ জুলাই ২০১৮, ২১:৪৬ | অনলাইন সংস্করণ

রোহিঙ্গা
ছবি-সংগৃহীত

রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশকে দেয়া রাজনৈতিক সহযোগিতা অব্যাহত রাখবে জার্মানি। বিশেষত কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পের ব্যবস্থাপনা ও রোহিঙ্গাদের স্থায়ীভাবে নিরাপদে তাদের জন্মভূমি মিয়ানমারে ফিরিয়ে দিতে সহযোগিতা অব্যাহত রাখার কথা জানিয়েছেন জার্মানির পররাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যানন নিলস।

বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে এ কথা বলেন তিনি।

বৈঠকে উপস্থিত ছিলেন জার্মানিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ ও বাংলাদেশে নিযুক্ত জার্মানির থমাস প্রিন্স।

বৈঠকে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সংকট মোকাবিলায় সরকার এবং কক্সবাজারের জনগণের মানবিক দৃষ্টিভঙ্গিকে সাধুবাদ জানান। বিশেষ করে বর্ষা মৌসুমে রোহিঙ্গাদের ব্যবস্থাপনার সরকার নেয়া উদ্যোগের প্রশংসা করেন তিনি।

এ সময় রোহিঙ্গা ক্যাম্পের ব্যবস্থাপনা ও তাদের স্থায়ীভাবে মিয়ানমারে ফিরিয়ে দিতে বাংলাদেশকে দেয়া সহযোগিতা অব্যাহত রাখার ঘোষণা দেন তিনি।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখার আহ্বান জানান।

এছাড়াও বৈঠকে দুই দেশের দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে আলোচনা হয়। দুই দেশের মন্ত্রী দ্বিপাক্ষিক বাণিজ্য প্রবৃদ্ধি নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

জার্মান প্রতিমন্ত্রী জানান, একক প্রতিষ্ঠান হিসেবে জার্মানির সিমেন্স কোম্পানি বাংলাদেশে সবচেয়ে বড় বিনিয়োগকারী প্রতিষ্ঠান। পায়রায় সিমেন্স ৭০০ কোটি ইউরো ব্যয়ে ৮ হাজার মেগাওয়াট উৎপাদন করতে যাচ্ছে। এছাড়া আরেক জার্মান প্রতিষ্ঠান ভেরিডেজকে ই-পাসপোর্ট প্রকল্প বাস্তবায়নের সুযোগ দেয়ায় সাধুবাদ জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী বলেন, জার্মানি বাংলাদেশের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার। ইউরোপে বাংলাদেশের তৈরি পোশাকের সবচেয়ে বড় ক্রেতা জার্মানি। রফতানি পণ্যের মধ্যে ৯০ শতাংশ তৈরি পোশাক। এ সময় রফতানি পণ্য বহুমুখীকরণের ওপর জোর দেন পররাষ্ট্রমন্ত্রী।

jugantor-event-রোহিঙ্গা-বর্বরতা-72108--1

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter