রোহিঙ্গা প্রত্যাবাসনে যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক চলছে

  যুগান্তর রিপোর্ট ১৫ জানুয়ারি ২০১৮, ১৩:১৯ | অনলাইন সংস্করণ

রোহিঙ্গা
ফাইল ছবি

রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে বাংলাদেশ-মিয়ানমারের যৌথ ওয়ার্কিং গ্রুপের প্রথম বৈঠক শুরু হয়েছে। স্থানীয় সময় সোমবার সকাল ১০টায় মিয়ানমারের রাজধানী নেপিদোতে বৈঠকটি শুরু হয়।

নেপিদোতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বাংলাদেশের পক্ষে এবং মিয়ানমারের পক্ষে দেশটির পার্মামেন্ট সেক্রেটারি মিন্ট থো বৈঠকে নেতৃত্ব দিচ্ছেন। দুই দেশের ১৫ জন করে মোট ৩০ সদস্যের সমন্বয়ে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়েছে।

রোহিঙ্গাদের পুনর্বাসনের বিষয়ে গত ২৩ নভেম্বর বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে একটি দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়।

যৌথ ওয়ার্কিং গ্রুপের প্রথম বৈঠকে এক লাখ রোহিঙ্গার প্রাথমিক তালিকা নেপিদোর কাছে হস্তান্তর করার কথা রয়েছে ঢাকার।

জানা গেছে, ২০১৬ সালের অক্টোবরের পর থেকে যেসব রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে, তাদের ফেরত নেবে মিয়ানমার।

এ ছাড়া প্রত্যাবাসনের পর রোহিঙ্গাদের নিরাপত্তা, কর্মসংস্থানসহ কতজনকে কীভাবে ফেরত নেয়া হবে, এসব বিষয়ে আলোচনা হবে। বৈঠকে নতুন কোনো চুক্তি সই হলে প্রত্যাবাসন শুরুর সব প্রস্তুতি সম্পন্ন হবে।

আগামী ২৩ জানুয়ারি থেকে রোহিঙ্গাদের আনুষ্ঠানিকভাবে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, গত বছরের ২৫ আগস্ট রাখাইনের মংডু জেলায় নিরাপত্তা বাহিনীর তল্লাশিচৌকিতে হামলার জেরে রোহিঙ্গাদের গ্রামে অভিযান শুরু করে সেনাবাহিনী। সেনাবাহিনীর সদস্যরা রোহিঙ্গা নারী-শিশুদের ধর্ষণ-হত্যাসহ তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দেয়। প্রাণ বাঁচাতে রাখাইন ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসতে থাকে রোহিঙ্গারা। এখন পর্যন্ত প্রায় সাড়ে ছয় লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter