রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক

প্রকাশ : ২৪ জুলাই ২০১৮, ০০:১৫ | অনলাইন সংস্করণ

  হাসানুজ্জামান সাকী, যুক্তরাষ্ট্র প্রতিনিধি

ফাইল ছবি: সংগৃহীত

রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ আজ রুদ্ধদ্বার আলোচনায় বসছে। নিউইয়র্কের স্থানীয় সময় সোমবার বিকাল ৩টায় (বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ১টা) এ সভা অনুষ্ঠিত হবে। 

এতে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত মিজ্ ক্রিস্টিন শ্রেনার বার্গেনার রোহিঙ্গা সঙ্কট ইস্যুটি নিরাপত্তা পরিষদে উত্থাপন করবেন। সভায় জাতিসংঘ মহাসচিব এবং জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের প্রতিনিধিদের অংশ নেয়ার কথা রয়েছে। 

জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশনের একজন কর্মকর্তা যুগান্তরকে বলেন, সভায় মিয়ানমারের রোহিঙ্গা সমস্যা নিয়ে নিরাপত্তা পরিষদকে অবহিত করা হবে। বৈঠকটি হবে রুদ্ধদ্বার। এতে অন্য কোনো দেশের প্রতিনিধিদের অংশগ্রহণের সুযোগ নেই। 

তিনি আরও বলেন, সম্প্রতি জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস, মহাসচিবের বিশেষ দূত, নিরাপত্তা পরিষদের প্রতিনিধি ও জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা মিয়ানমার ও বাংলাদেশ সফর করেছেন। তারা রোহিঙ্গা সমস্যা নিয়ে যা প্রত্যক্ষ করেছেন তা নিরাপত্তা পরিষদে উত্থাপন করবেন। 

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) নূরএলাহী মিনা যুগান্তরকে বলেন, আজকের সভাটি শুধু নিরাপত্তা পরিষদের সদস্যদের জন্য রুদ্ধদ্বার হওয়ায় সঙ্গত কারণেই বাংলাদেশ এতে অংশগ্রহণ করছে না। 

ব্রিটেন আগামী মাসে নিরাপত্তা পরিষদের নতুন সভাপতি হিসেবে দায়িত্ব নেয়ার পর রোহিঙ্গা সমস্যা নিয়ে একটি উন্মুক্ত আলোচনার কথা রয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ রোহিঙ্গা সঙ্কটের একটি স্থায়ী সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ চেয়ে আসছে। 

কূটনীতিক সূত্রগুলো বলছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান জানানোর পরও মিয়ানমার সরকার রোহিঙ্গাদের নিরাপদে ফিরিয়ে নিতে এখন পর্যন্ত দৃশ্যমান কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। 

জাতিসংঘের মহাসচিব এন্টোনিও গুতেরেস সম্প্রতি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তিনি বলেন, রোহিঙ্গারা জাতিগত নিধনের শিকার এবং রোহিঙ্গা সংকট নিরসনে বিশ্ব ব্যর্থ হয়েছে।