ফাইভ-জি চালুতে প্রথম কাতারে থাকবে বাংলাদেশ : জয়

  যুগান্তর রিপোর্ট ২৫ জুলাই ২০১৮, ১৫:২২ | অনলাইন সংস্করণ

সজীব ওয়াজেদ জয়
বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ফাইভ-জি প্রযুক্তির পরীক্ষামূলক প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। ছবি : সংগৃহীত

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, আগামী জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে দেশে ফাইভ-জি সেবা নিশ্চিত করা হবে। এ ক্ষেত্রে বাংলাদেশ প্রথম শ্রেণির দেশগুলোর কাতারেই থাকবে বলে জানান তিনি।

বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ফাইভ-জি প্রযুক্তির পরীক্ষামূলক প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপদেষ্টা এ কথা জানান।

জয় বলেন, আওয়ামী লীগ সরকার আগামী মেয়াদে ক্ষমতায় এলে ফাইভ-জি সেবা চালু করবে। এখন বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে বাংলাদেশে ইন্টারনেটের দাম কম। আমাদের সঠিক পরিকল্পনা ও আওয়ামী লীগ সরকারের সফল পলিসির কারণে এটি সম্ভব হয়েছে।

তিনি বলেন, কম দামে ইন্টারনেট সেবা দেয়ার ক্ষেত্রে বাংলাদেশ এখন বিশ্বে অন্যতম। গত ৫ থেকে ৬ বছরে এ দেশের ইন্টারনেট খরচ ৯০ শতাংশ কমে এসেছে।

জয় বলেন, ফাইভ-জি চালুর ক্ষেত্রে প্রথম শ্রেণির দেশগুলোর কাতারে থাকবে বাংলাদেশ। এ সময় এই সেবার ভবিষ্যৎ নিয়ে কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, ১০ বছর আগে ডিজিটাল বাংলাদেশ গড়ার পরিকল্পনা করেছিল বর্তমান সরকার। এতে নানা কর্মসূচিও হাতে নেয়া হয়েছিল। ফলে এ খাতে একের পর এক সাফল্য এসেছে।

তিনি বলেন, এর পর ছয় বছরের মধ্যে ওয়ান, টু, থ্রি ও ফোর-জি চালু করি, যা কোনো দেশ পারেনি। তখন ফোর-জি চালুতে যারা সহযোগিতা করেছিলেন, তাদের সবাইকে ধন্যবাদ জানাই ।

মোবাইল ফোন অপারেটর রবি, প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং বিটিআরসি যৌথভাবে পরীক্ষামূলক ফাইভ-জি প্রদর্শনীর আয়োজন করে।

চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি বহুল প্রতীক্ষিত ফোর-জি বা চতুর্থ প্রজন্মের মোবাইল-ইন্টারনেট সেবার লাইসেন্স গ্রহণের পর গ্রামীণফোন, বাংলালিংক, রবি এ সেবা চালু করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter