গাঘেঁষে দাঁড়াবেন না: খোঁপায় যৌন হেনস্থার প্রতিবাদ

  যুগান্তর ডেস্ক    ২৬ জুলাই ২০১৮, ১১:৩৭ | অনলাইন সংস্করণ

গাঘেঁষে দাঁড়াবেন না: খোঁপায় যৌন হেনস্থার প্রতিবাদ
হোক প্রতিবাদ খোঁপার কাঁটায়

প্রেমিকার খোঁপা প্রেমিকের আকর্ষণ। প্রিয়ার খোঁপার বাঁধনে কবির হৃদয় যেমন বারবার বাঁধা পড়েছে, তেমনি কবিরা অজস্র বার প্রেয়সীর খোঁপা সাজাতে চেয়েছেন নানা বর্ণের ফুল দিয়ে।

স্ত্রীর খোঁপায় গোলাপ গুঁজে দিতেই যেন পটু স্বামীরা। তবে কর্মবহুল জীবনে খোঁপায় ফুল নয়, বিভিন্ন ফ্যাশন বিপণির তৈরি কাঁটা গুঁজেই কর্মক্ষেত্রে বেরিয়ে পড়েন তরুণীরা।

আর সে খোঁপার কাঁটাকে যৌন হেনস্তার প্রতিবাদে বার্তা দেয়ার কাজে ব্যবহার করছেন দেশের এক নবীন ডিজাইনার। তিনি তার তৈরি খোঁপার কাঁটায় লিখেছেন- ‘গাঘেঁষে দাঁড়াবেন না।’

ইদানীং টিশার্টে সমাজ সচেতনতামূলক নানা ধরনের বার্তা লেখার রেওয়াজ চলছে। ব্যক্তি উদ্যোগে অনেক ফ্যাশন হাউস এ ধরনের টিশার্ট তৈরি করছে। ঠিক সে ভাবনাটাই কাজে লাগিয়েছেন ২৮ বছরের জিনাত জাহান নিশা। তিন ভাইবোন বিজু, জিসা আর শুভকে সঙ্গে নিয়ে খুলেছেন ফেসবুকভিত্তিক অনলাইন শপ ‘বিজেন্স’। ফ্যাশনের সঙ্গে যুক্ত করেছেন তিনি প্রতিবাদের সুর।

এ ব্যাপারে নিশার বক্তব্য- ‘রাস্তাঘাটে মেয়েদের হয়রানির সঙ্গে আমরা যেন অভ্যস্তই হয়ে গেছি। বাস-ট্রেনে বহুবার অস্বস্তিকর অভিজ্ঞতার মুখোমুখি আমি নিজেও হয়েছি। তারই প্রতিবাদ তুলে ধরতে চেয়েছি খোঁপার কাঁটায়।’

কিন্তু খোঁপার কাঁটায় এমন প্রতিবাদ তুলে কি সমাজ থেকে এসব অন্যায় দূর করা যাবে? উত্তরে নিশা মনে করছেন, ‘খোঁপার কাঁটায় লিখেই সব সমস্যা মিটে যাবে না। কিন্তু প্রথম এবং শেষ কথা হচ্ছে- আওয়াজ তোলা। আমি আওয়াজ তুলেছি।’

ইতিমধ্যে প্রচুর সাড়া পেয়েছেন। বিপণির ফেসবুক পেজ জমে উঠেছে। সেখানে হিজাব পিনেও এমন প্রতিবাদী বার্তা লেখার অনুরোধ করছে অনেকে।

উল্লেখ্য, এর আগেও ‘থামুন’ লেখা আংটি, দুল, পেনড্যান্ট বানিয়েছিলেন নিশা। ভবিষ্যতেও এ ধরনের আরও কাজ করতে আগ্রহী নিশা ও তার অনুজেরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter