কোটা সংস্কার আন্দোলন

গ্রেফতারকৃতদের মুক্তিসহ তিন দাবিতে আন্দোলন চলবে

প্রকাশ : ২৬ জুলাই ২০১৮, ২২:০৮ | অনলাইন সংস্করণ

  ঢাবি প্রতিনিধি

ছবি-যুগান্তর

দাবি আদায় না হওয়া পর্যন্ত ঘরে ফিরছেন না কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। আন্দোলনের গ্রেফতারকৃত কেন্দ্রীয় নেতাদের মুক্তি, কোটা সংস্কারের প্রজ্ঞাপন প্রকাশসহ তিন দফা দাবিতে চলবে আন্দোলন। 

বৃহস্পতিবার কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’র কেন্দ্রীয় নেতারা জানিয়েছেন এসব তথ্য।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’র আহ্বায়ক হাসান আল মামুন বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। ছাত্রসমাজের জীবন-জীবিকার এই আন্দোলন থামবে না। যতই হামলা মামলা হোক। মনে রাখবেন এটা কোনো রাজনৈতিক দলের আন্দোলন না, এই আন্দোলন ছাত্রসমাজের অধিকার আদায়ের আন্দোলন।

পরিষদের আরেক যুগ্ম আহ্বায়ক নুরুল হক নূর বলেন, ছাত্রসমাজের ৩টি দাবি মেনে না নেয়া পর্যন্ত আমাদের অহিংস ও শান্তিপূর্ণ আন্দোলন চলবে। দাবিসমূহ হলো- গ্রেফতারকৃত নিরপরাধ শিক্ষার্থীদের মুক্তি, ৫ দফার আলোকে ১০-১৫ শতাংশ রেখে কোটা সংস্কারের প্রজ্ঞাপন; নিরাপদ ক্যাম্পাসের স্বার্থে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বিচার।

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ৫ দফা দাবিগুলো হলো- কোটাব্যবস্থার সংস্কার করে ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশে নিয়ে আসা, কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে খালি থাকা পদগুলোতে মেধাবীদের নিয়োগ দেয়া, কোনো ধরনের বিশেষ পরীক্ষা না নেয়া, সরকারি চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা এবং চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একবারের বেশি ব্যবহার না করা।