কোটা সংস্কার আন্দোলন : রাশেদের বিরুদ্ধে প্রতিবেদন দেয়নি পুলিশ

প্রকাশ : ২৯ জুলাই ২০১৮, ১৪:৩৮ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

কোটা সংস্কার আন্দোলনের নেতা রাশেদ খান। ছবি: সংগৃহীত

ফেসবুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটূক্তির অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনে করা মামলায় কোটা সংস্কার আন্দোলনের নেতা রাশেদ খানের বিরুদ্ধে আদালতে তদন্ত প্রতিবেদন জমা দেয়নি পুলিশ।

রোববার নির্ধারিত দিনে প্রতিবেদন না দেয়ায় আগামী ১১ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন ঢাকা মহানগর হাকিম গোলাম নবী।

আদালত সূত্রে জানা গেছে, আজ তথ্যপ্রযুক্তি আইনের মামলায় তদন্ত কর্মকর্তা পুলিশের সাইবার ক্রাইম বিভাগের ইন্সপেক্টর মো. রফিকুল ইসলামের তদন্ত প্রতিবেদন দেয়ার কথা ছিল। তবে তিনি প্রতিবেদন দাখিল করেননি।

উল্লেখ্য, গত ১ জুলাই সকালে রাজধানীর শাহবাগ থানায় ছাত্রলীগের আইনবিষয়ক সম্পাদক আল নাহিয়ান খান জয় বাদী হয়ে মামলাটি করেন। এর পর রাশেদকে গ্রেফতার করা হয়।

মামলায় বাদী অভিযোগ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে সব চাকরিতে কোটাপদ্ধতি বাতিল করার ঘোষণা দেয়ার পর এ বিষয়ে প্রজ্ঞাপন প্রকাশে সংশ্লিষ্টরা কাজ করে যাচ্ছেন। কিন্তু এখনও কেন প্রজ্ঞাপন দেয়া হচ্ছে না- বিষয়টি উল্লেখ করে কোটা সংস্কার আন্দোলনকে ভিন্ন খাতে প্রভাবিত করে সারা দেশে অরাজকতা সৃষ্টির চেষ্টা করা হচ্ছে।

বাদী আরও অভিযোগ করেন, রাশেদ চলতি বছরের ২৭ জুন তার ফেসবুক অ্যাকাউন্ট থেকে প্রধানমন্ত্রীর উদ্দেশে মানহানিকর বক্তব্য ও অরাজকতার উদ্দেশে বক্তব্য দিয়েছেন। ওই বক্তব্যে তিনি প্রধানমন্ত্রীকে নিয়ে মানহানিকর বক্তব্য ও মিথ্যা তথ্য দেন। এসব মিথ্যা তথ্য ও গুজব ছড়িয়ে পড়লে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আইনশৃঙ্খলার অবনতি ঘটে।