আসামের তালিকা নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তার কোনো কারণ নেই: ভারতীয় হাইকমিশনার

  যুগান্তর রিপোর্ট ০২ আগস্ট ২০১৮, ১৮:০৬ | অনলাইন সংস্করণ

বাংলা‌দেশস্থ ভারতীয় হাইক‌মিশনার হর্ষ বর্ধন শ্রিংলা ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের
বাংলা‌দেশস্থ ভারতীয় হাইক‌মিশনার হর্ষ বর্ধন শ্রিংলা ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি: রাজেশ ইউকে

বাংলা‌দেশস্থ ভারতীয় হাইক‌মিশনার হর্ষ বর্ধন শ্রিংলা ব‌লে‌ছেন, ভারতের উত্তর-পূর্বাঞ্চলের আসামে রাজ্য সরকারের প্রকাশিত ‘জাতীয় নাগরিক পঞ্জীকরণ’ বা ‘নাগরিক’ তালিকার চূড়ান্ত খসড়া থেকে ৪০ লাখ বাসিন্দার নাম বাদ পড়া নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তার কোনো কারণ নেই।

তিনি বলেন, তালিকা থেকে যাদের নাম বাদ পড়েছে তাদেরও আতঙ্কিত হওয়ার কিছু নেই। এই নাগরিক তালিকা ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী করার হয়েছে। এটা রাজনৈতিক কোনো সিদ্ধান্তের বিষয় নয়।

বৃহস্পতিবার দুপু‌রে সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের কার্যালয়ে তার সঙ্গে সাক্ষাৎ করে এ আশ্বাস দেন ভারতের হাইকমিশনার। এসময় ভারতীয় হাইকমিশনের প্রথম সচিব রাজেশ ইউকে উপস্থিত ছিলেন।

হাইক‌মিশনার ব‌লেন, এই তালিকা নিয়ে বাংলাদেশ ও ভারতের দ্বিপাক্ষিক সম্পর্কে কোনো ধরনের প্রভাব পড়বে না। এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে আতঙ্কেরও কোনো কারণ নেই। ভারত এবং বাংলাদেশের মধ্যে যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। আমরা আগামী দিনগুলোতে সেভাবেই এগিয়ে যেতে চাই।

এর আগে ভারতের হাইকমিশনারের সঙ্গে বৈঠক প্রসঙ্গে মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আগামী ৭, ৮ সেপ্টেম্বর ভারতে একটি গ্লোবাল সামিট অনুষ্ঠিত হবে। এই সামিটের উদ্বোধন করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হাইকমিশনার সেজন্য আমন্ত্রণ জানাতে এসেছিলেন।

আসামে ৪০ লাখ মানুষের জাতীয় নাগরিক তালিকা থেকে বাদ পড়ার বিষয় হাইকমিশনারের কাছে জানতে চাওয়া হয়েছিল জানিয়ে কাদের বলেন, হাইকমিশনার বলেছেন এটা আদালতের আদেশে করা হয়েছে। বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। আপিল করার সুযোগ আছে। কোনো লোককে দেশত্যাগে বাধ্য করা হচ্ছে না।

ঘটনাপ্রবাহ : আসামে বাঙালি সংকট

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×