পরিবহন খাতে অনেকটা শৃঙ্খলা ফিরে এসেছে: শাজাহান খান

  যুগান্তর ডেস্ক    ০২ আগস্ট ২০১৮, ২০:২৮ | অনলাইন সংস্করণ

পরিবহন খাতে অনেকটা শৃঙ্খলা ফিরে এসেছে: শাজাহান খান
নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান

পরিবহন খাতে এখন অনেকটা শৃঙ্খলা ফিরে এসেছে বলে মন্তব্য করেছেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। বৃহস্পতিবার বিবিসি বাংলায় 'ঢাকার রাস্তায় পরিবহন মালিক-শ্রমিকদের দাপটে যাত্রীরা অসহায়' শীর্ষক একটি বিশেষ প্রতিবেদনে তিনি এ মন্তব্য করেন।

এদিকে রোববার রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর থেকে বৃহস্পতিবারও শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার ঢাকার, আসাদগেট, শাহবাগ, ফার্মগেট ও রাজধানীর অন্যান্য গুরুত্বপূর্ণ স্থান ছাড়াও ঢাকার বাইরে আন্দোলন করে শিক্ষার্থীরা। আন্দোলনকারীরা নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের পদত্যাগ দাবি করেছেন।

শাজাহান খান বর্তমানে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি ও সরকারের নৌপরিবহনমন্ত্রী। পরিবহন খাতে বিশৃঙ্খলার বিষয়ে তিনি বলেন, শ্রমিকরা তো দিনে দিনে শৃঙ্খলায় ফিরে আসছে। দু-একটা দুর্ঘটনা অনেক সময় ঘটছে। তবে রাজনীতির প্রভাব কমবেশি থাকতে পারে। কিন্তু পরিবহন খাত নিজস্ব একটি গতিধারায় সব সরকারের সময় চলে আসছে। সুতরাং, এই জায়গায় তেমন রাজনৈতিক প্রভাব আছে বলে আমি মনে করি না।

বুয়েটের অ্যাক্সিডেন্ট রিসার্চ ইন্সটিটিউটের অধ্যাপক শামসুল হক বিবিসিকে বলেছেন, পরিবহন খাতের বিশৃঙ্খলা, এটা হয়তো পদ্ধতিগতভাবেই আমরা তৈরি করেছি। কিন্তু এর বেনিফিসিয়ারি পরিবহন খাতে মালিক-শ্রমিক সংগঠনগুলো রাজনীতিতে এত বেশি জড়িত হয়ে গেছে, যে জন্য আমি মনে করি, এখন রাস্তায় পরিস্থিতি আসলে টেকনিক্যাল সমস্যা নয়। এটা রাজনৈতিক সমস্যা।

তিনি আরও বলেন, পরিবহন খাতের সংগঠনগুলোর যে অবাধ প্রভাব এবং তার ফলে তারা বিশৃঙ্খলা তৈরি করছে এবং নিজের রুটে না চালিয়ে আরেক রুটে যাচ্ছে। আরেকজনকে বাধা দিচ্ছে, চাঁদাবাজি করছে। এই যে কাজগুলো হচ্ছে, এটা কিন্তু অসুস্থ প্রতিযোগিতার লক্ষণ আমরা দেখি।

jugantor-event-বিমানবন্দর-সড়কে-দুই-শিক্ষার্থীর-মৃত্যু-76495--1

ঘটনাপ্রবাহ : বিমানবন্দর সড়কে দুই শিক্ষার্থীর মৃত্যু

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter