শিশুরা যেন আঘাত কিংবা ক্ষতির সম্মুখীন না হয় : সেভ দ্য চিলড্রেন

প্রকাশ : ০৩ আগস্ট ২০১৮, ১০:৪২ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক

ছবি: যুগান্তর

বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার প্রতিবাদে বিক্ষোভে অংশ নেয়া স্কুলপড়ুয়া শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারকে অনুরোধ জানিয়েছে আন্তর্জাতিক দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেন।

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে শিশু অধিকার নিয়ে কাজ করা যুক্তরাজ্যভিত্তিক সংগঠনটি বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে, একটি শিশুও যেন আঘাত কিংবা ক্ষতির সম্মুখীন না হয়।

শিশুরা যখন সড়কে, যানবাহনে শৃঙ্খলা আনতে ৯ দফা দাবি উত্থাপন করেছে, তখন সরকারের এই দাবিগুলো মেনে নেওয়া ‘উচিত’ বলে মনে করে দাতব্য সংস্থাটি।

সরকারের সব ধরনের কার্যক্রমে শিশুদের সর্বোত্তম স্বার্থ বিবেচনা করতেও সেভ দ্য চিলড্রেন অনুরোধ করেছে।

সংগঠনটি শিশুদের প্রাপ্য মর্যাদা ও সম্মান প্রদর্শনের ক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনীর মনোভাব উন্নয়নে যথাযথ ব্যবস্থা নিতেও সরকারকে অনুরোধ জানিয়েছে।

বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুতে ক্ষুব্ধ হয়ে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামা শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনাও ঘটছে।

মিরপুর-১৪ নম্বর সেকশনে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর চড়াও হয় পুলিশ। এ সময় পুলিশের সঙ্গে লাঠি হাতে একদল যুবককেও দেখা যায়।

সেভ দ্য চিলড্রেনের বিবৃতিতে বলা হয়, জাতিসংঘের শিশু অধিকারবিষয়ক সনদ (ইউএনসিআরসি) অনুযায়ী, শিশুদের অবশ্যই অধিকার রয়েছে, যেসব বিষয় তাদের জীবনের সঙ্গে সম্পৃক্ত, তাতে নিজেদের মতামত ও অনুভূতি প্রকাশের এবং সেই মত গুরুত্বের সঙ্গে বিবেচিত হওয়ার।

সংগঠনটি জানিয়েছে, শোকাহত ও আবেগতাড়িত হয়ে শিক্ষার্থীরা রাস্তায় বেরিয়ে এসেছে প্রতিবাদ জানাতে। তবে এই আন্দোলন তাদের ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে। এক্ষেত্রে সরকারের দায়িত্ব হল- তাদের সহিংসতা থেকে রক্ষা করার, যতক্ষণ তারা অধিকার আদায়ের দাবিতে লড়ছে।