সড়ক পরিবহন আইনকে পূর্ণ সমর্থন মালিক সমিতির

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৮, ১৮:০৮ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

সড়ক পরিবহন মালিক সমিতির প্রেস ব্রিফিং। ছবি-সংগৃহীত

মন্ত্রিসভায় চূড়ান্তভাবে পাস হওয়া বাংলাদেশ সড়ক পরিবহন আইনের প্রতি পূর্ণ সমর্থন দিয়েছে সড়ক পরিবহন মালিক সমিতি।

বুধবার বিকাল সাড়ে ৪টায় রাজধানীর দিলকুশা বিআরটিসি ভবনে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি আয়োজিত এক সংবাদ সম্মেলনে মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ এ তথ্য জানান।

তিনি বলেন, এই আইনে অনেক ভালো দিক রয়েছে। এগুলো বাস্তবায়ন করতে পারলে সড়কে শৃঙ্খলা আসবে।

বৃহস্পতিবার থেকে ঢাকায় কোনো গাড়ি কন্টাক্ট সিস্টেমে চলবে না উল্লেখ করে এনায়েত উল্লাহ বলেন, কেউ কন্টাক্ট সিস্টেমে চালালে তার নিবন্ধন বাতিল করা হবে। কন্টাক্ট সিস্টেমে চালানোর কারণে প্রতিযোগিতা বাড়ে যার কারণে দুর্ঘটনা ঘটে। এখন থেকে ঢাকার রাস্তায় বেতন সিস্টেমে সব গাড়ি চলবে। সেক্ষেত্রে সিটি কর্পোরেশনের সহায়তা চেয়েছেন তিনি। যাতে আগের মতো সড়কের পাশে মালিকের পক্ষ থেকে টিকিট বিক্রি করতে পারে।

তিনি বলেন, বৃহস্পতিবার থেকে রাস্তায় ফিটনেস ছাড়া কোনো গাড়ি নামতে পারবে না। কারও ফিটনেস সমস্যা থাকলে ঠিক করে রাস্তায় নামবেন।

মহাসচিব বলেন, বৃহস্পতিবার থেকে ঢাকার টার্মিনালগুলোতে ছাড়ার আগে প্রত্যেক গাড়িতে ফিটনেস সার্টিফিকেট, ড্রাইভিং লাইসেন্স, গাড়ির কাগজপত্র ঠিক আছে কিনা তা চেক করা হবে। কোনো কাগজপত্র পাওয়া না গেলে ওই গাড়িটি ডাম্পিংয়ে নিয়ে যাওয়া হবে। নিবন্ধন বাতিল করা হবে।

সম্প্রতি সড়ক পরিবহন আইন মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদন পায়। তার পরিপ্রেক্ষিতে পরিবহন মালিক সমিতির নেতারা বৈঠক করেন। বুধবার সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত রুদ্ধদ্বার বৈঠক করেন পরিবহন নেতারা।