শিক্ষার্থীদের আন্দোলনে ‘বিবিসির লোগো’ ব্যবহার করে গুজব

প্রকাশ : ১৪ আগস্ট ২০১৮, ১৬:১৫ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ছবি: তারানা হালিমের ফেসবুক পেজ থেকে নেয়া

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের লোগে ব্যবহার করে গুজব ছড়ানো হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।  তবে বিবিসি জানিয়েছে, এমন কোনো গুজব তারা ছড়ায়নি।  তাদের লোগে ব্যবহার করে ভুয়া খবর প্রচার করা হয়েছে।

মঙ্গলবার তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমের ফেসবুক পেজে দেয়া পোস্ট থেকে এ তথ্য জানা গেছে।

সামাজিক মাধ্যমটিতে তারানা হালিম লিখেছেন, নিরাপদ সড়কের যৌক্তিক আন্দোলনে বিবিসির লোগো ব্যবহার করে ছাত্র হত্যা ও ছাত্রী ধর্ষণের তথ্য রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে একটি গোষ্ঠী ছড়িয়েছিল।

তিনি বলেন, তথ্য মন্ত্রণালয় থেকে বিবিসি ওয়াল্ড সার্ভিসকে এ বিষয়ে জানতে চিঠি দেয়া হয়েছিল।  গত ৭ আগস্ট বিবিসি সেই চিঠির জবাব দিয়েছে।  তারা বলেছে, ভুয়া লোগে ব্যবহার করে এটা করা হয়েছে।

তারানা হালিম বলেন, বিবিসি জানিয়েছে, তারা এ ধরনের কোনো গুজব ছড়ায়নি।  ভুয়া খবরে তাদের লোগে ব্যবহারের বিষয়টি তারা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন।

বিবিসির পক্ষ থেকে চিঠির জবাবে সই করেছেন বিবিসি বাংলার ঢাকা ব্যুরোর সম্পাদক ওয়ালিউর রহমান মিরাজ।

তথ্যপ্রতিমন্ত্রী বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম আজকাল ভুয়া লোগো ব্যবহার করেও গুজব ছড়ানোর এটি একটি দৃষ্টান্ত।

কাজেই সবাইকে এ বিষয়ে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমাদের সচেতনতাই সুন্দর সমাজ গঠনে সহায়ক হবে।

গত ২৯ জুলাই শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের একদল শিক্ষার্থীর ওপর উঠে যায় জাবালে নূর পরিবহনের একটি বেপরোয়া বাস।  এতে দুই শিক্ষার্থী নিহত হন।  আহত হন আরও বেশ কয়েকজন।

এর প্রতিবাদে ক্ষোভে ফেটে পড়েন শিক্ষার্থীরা।  নিরাপদ সড়কের দাবিতে সড়কে আন্দোলনে নামেন তারা; সেই আন্দোলন ছড়িয়ে পড়ে সারাদেশে।

এ সময় পুরো রাজধানী অচল করে দিয়ে টানা এক সপ্তাহ বিক্ষোভ দেখায় বিভিন্ন স্কুল-কলেজের ছাত্রছাত্রীরা।  এক পর্যায়ে বিভিন্ন গুজব ছড়ানো হলে ঘটনাপ্রবাহ সহিংসতায় গড়ায়।