এ বছর লক্ষাধিক হজযাত্রী সৌদি পৌঁছেছেন: ধর্মমন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ১৫ আগস্ট ২০১৮, ১৯:০৯ | অনলাইন সংস্করণ

হজযাত্রী
ফাইল ছবি

গত ১৪ জুলাই থেকে এ পর্যন্ত ১ লাখ ২১ হাজার ৮৬৮ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

বুধবার রাজধানীর আশকোনা হজ অফিসের সম্মেলনকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

ধর্মমন্ত্রী বলেন, চলতি বছরের ২০ আগস্ট সৌদি আরবের মক্কায় পবিত্র হজ অনুষ্ঠিত হবে। ২০১৮ সালের হজ চুক্তি অনুসারে বাংলাদেশের হজযাত্রীর কোটার সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন। সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর কোটার সংখ্যা ৬ হাজার ৭৯৮ জন। বেসরকারি ব্যবস্থাপনায় কোটার সংখ্যা ছিল ১ লাখ ২০ হাজার।

মতিউর রহমান বলেন, সৌদি দূতাবাস হতে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ভিসা ইস্যু করা হয়েছে ১ লাখ ২৬ হাজার ১৮৩ জনের। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৮৪ জন এবং বেসরকারি ১ লাখ ১৯ হাজার ৩৯৯ জন। শুধুমাত্র ভিসার জন্য আবেদন করেনি ৬০৬ জন।

তিনি বলেন, গুরুতর অসুস্থতা, মৃত্যু ও এজেন্সিসমূহের অনাগ্রহের কারণে এসব হজযাত্রী ভিসার জন্য আবেদন করেননি। এ ক্ষেত্রে সরকারের কিছু করার ছিল না।

তিনি আরও বলেন, এ বছর সরকার ও ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে হজ এজেন্সিগুলোর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষার মাধ্যমে সব প্রকার বাধা অতিক্রম করার চেষ্টা করেছি। হজযাত্রীরা যেন নির্বিঘ্নে হজে যেতে পারেন সে জন্য এজেন্সিগুলোকে তদারকির মধ্যে রাখা হয়েছে।

যারা অপকর্মে জড়িত তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশ্বাস প্রদান করেন ধর্মমন্ত্রী।

এ সময় উপস্থিত ছিলেন- ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান, যুগ্ম সচিব ড. মোয়াজ্জেম হোসেন, আশকোনা হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম, হাব মহাসচিব শাহাদাৎ হোসেন তসলিম।

উল্লেখ্য, গত ১১ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর আশকোনা হজ অফিসে হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এরপর ১৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হয়।

আগামী ২৭ আগস্ট থেকে হজের ফিরতি ফ্লাইট শুরু হবে। হজের ফিরতি ফ্লাইট শেষ হবে চলতি বছরের ২৫ সেপ্টেম্বর।

ঘটনাপ্রবাহ : হজ ২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter