নিয়ম না মানা ভবনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ

  যুগান্তর রিপোর্ট ২০ আগস্ট ২০১৮, ০১:৩১ | অনলাইন সংস্করণ

প্রধানমন্ত্রীর কার্যালয
ছবি: সংগৃহীত

অনুমোদিত পরিকল্পনা লঙ্ঘন করে নির্মিত ভবন ও অনুমোদনের সময় পর্যাপ্ত পার্কিং দেখিয়ে পরবর্তীকালে পার্কিং জোন সীমিত করেছে-এমন বহুতল ভবন ও শপিং মলের ব্যাপারে আইনগত ব্যবস্থা নিতে রাজউককে নির্দেশ দেয়া হয়েছে।

রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্পর্কিত এক উচ্চপর্যায়ের সভা থেকে এ নির্দেশনা দেয়া হয়। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান এতে সভাপতিত্ব করেন।

সভায় জানানো হয়, নিরাপদ সড়ক ও মহাসড়কের শৃঙ্খলা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাদের কর্মপরিকল্পনা জমা দিয়েছে। এ কর্মপরিকল্পনার ভিত্তিতে করণীয় সম্পর্কে যথা শিগগির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ তাদের পরিকল্পনায় কঠোরভাবে আইন প্রয়োগ করা ও ট্রাফিক আইন লঙ্ঘনের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণ করছে। বিআরটিএ তাদের কর্মপরিকল্পনা প্রণয়ন করে তা বাস্তবায়ন শুরু করেছে।

স্কাউটস ও গার্ল গাইডস অ্যাসোসিয়েশনকে সম্পৃক্ত করে দেশের সব শিক্ষার্থী ও অভিভাবকদের ট্রাফিক আইন সম্পর্কে অবহিত করার লক্ষ্যে এদিন আরেকটি আলাদা সভা অনুষ্ঠিত হয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে।

এ সভায় স্কাউটস ও গার্ল গাইডস অ্যাসিয়েশনের সদস্যদের মাধ্যমে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কাছে গুরুত্বপূর্ণ ট্রাফিক সাইন, সড়ক দুর্ঘটনার কারণ, পথচারী, গাড়ি/মোটর বাইকচালক, যাত্রী এবং যানবাহন মালিকদের দায়িত্ব ও করণীয় সংবলিত লিফলেট বিতরণ করা হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়।

একই সঙ্গে লিফলেটটির নির্দেশনাগুলো মেনে চলার সম্মতিসূচক স্বাক্ষর অভিভাবকদের কাছ থেকে গ্রহণপূর্বক নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দেয়ার জন্যও সিদ্ধান্ত নেয়া হয়।

এছাড়াও লিফলেটটি দেশের সব মসজিদে জুমার নামাজের পূর্বে পড়ে শোনানো; শিক্ষকদের বাতায়নে লিফলেটের তথ্য প্রকাশ; প্রাত্যাহিক সমাবেশে শিক্ষার্থীদের ট্রাফিক আইন সম্পর্কে অবহিতকরণ; স্থানীয় প্রশাসনের মাধ্যমে গাড়ি চালকদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা গ্রহণ; ‘মা’ সমাবেশে ট্রাফিক আইন বিষয়ে আলোচনার জন্য নির্দেশনা দেয়া হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter