অনুমতি ছাড়া সরকারি কর্মচারীদের গ্রেফতার করা যাবে না

  যুগান্তর ডেস্ক    ২০ আগস্ট ২০১৮, ১৭:১৬ | অনলাইন সংস্করণ

অনুমতি ছাড়া ফৌজদারি মামলায় সরকারি কর্মচারীদের গ্রেফতার নয়
মন্ত্রিসভা। ফাইল ছবি

বহুল আলোচিত সরকারি চাকরি আইন, ২০০৮ এর খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এই অনুযায়ী ফৌজদারি মামলায় কোনো সরকারি কর্মচারীকে পূর্বানুমতি ছাড়া গ্রেফতার করা যাবে না।

তবে কোনও মামলায় কোনও সরকারি কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হলে কোনো অনুমতি ছাড়াই তাকে গ্রেফতার করা যাবে।

এছাড়া কোনো সরকারি কর্মকর্তা-কর্মচারী ফৌজদারি মামলায় এক বছরের অধিক কারাদণ্ডপ্রাপ্ত হলে তার চাকরি চলে যাবে।

সোমবার রাজধানীর তেজগাঁওলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে আইনটির খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

এ বৈঠকের পর সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, অনেক দিন আলোচনার পর আইনটি আসছে। অনেক বিষয়ই বিধির জন্য রাখা হয়েছে।

তিনি বলেন, সরকারি কর্মচারীদের ফৌজদারি অপরাধে অভিযোগপত্র গৃহীত হওয়ার আগে গ্রেফতার করতে হলে সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষের অনুমতি লাগবে। চার্জশিট গৃহীত হলে আর অনুমোদন নেয়া লাগবে না।

এই আইন পাস হলে দুদক ফাঁদ পেতে কোনো সরকারি কর্মচারীকে গ্রেফতার করতে পারবে কি না- এ প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, চার্জশিট পর্যন্ত অপেক্ষা করতে হবে। চার্জশিট হওয়ার আগে গ্রেফতার করতে হলে আগে অনুমতি নিতে হবে।

নতুন আইনের ফলে দুদক আইন বাস্তবায়ন বাধাগ্রস্ত না হলেও কিছুটা বিলম্বিত হবে বলে তিনি উল্লেখ করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, কোনো সরকারি কর্মকর্তা-কর্মচারীর ফৌজদারি মামলায় যদি মৃত্যুদণ্ড বা এক বছরের অধিক কারাদণ্ড হয়, তাহলে তার চাকরি চলে যাবে। কারাদণ্ড এক বছরের কম হলে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter