সু চির পদত্যাগ করা উচিত: জাতিসংঘ মানবাধিকারপ্রধান

  যুগান্তর ডেস্ক    ৩০ আগস্ট ২০১৮, ১৩:১৪ | অনলাইন সংস্করণ

সু চির পদত্যাগ করা উচিত: জাতিসংঘ মানবাধিকারপ্রধান

মিয়ানমারের সরকারপ্রধান অং সান সু চির পদত্যাগ করা উচিত বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান জেইদ রা’আদ আল হুসাইন।

২৭ আগস্ট জাতিসংঘের একটি রিপোর্ট প্রকাশের পর সু চির পদত্যাগের দাবি করেন তিনি।

রিপোর্টে জাতিসংঘের তদন্তকারী কর্মকর্তারা মিয়ানমারের সামরিক বাহিনীকে ‘রোহিঙ্গা গণধর্ষণের’ পাশাপাশি ‘গণহত্যার অভিপ্রায়ের’ দায় দিয়ে অভিযোগ প্রতিবেদন প্রকাশ করেন।

এ প্রতিবেদনের পর রোহিঙ্গা সংকটে সু চির ভূমিকাকে ‘অনুশোচনীয়’ বলে উল্লেখ করে এ বিদায়ী মানবাধিকারপ্রধান বলেন, গণহত্যার অভিযোগে মিয়ানমারের সেনা কর্মকর্তাদের শাস্তি হওয়া উচিত। সেই সময় তিনি সু চিকে মিয়ানমারের নামমাত্র নেত্রী বলে আখ্যা দেন।

জেইদ রা’আদ আল হুসাইন আরও বলেন, রোহিঙ্গা সংকটের সময় সু চি সেনাবাহিনীর পক্ষে কথা না বলে চুপ থাকতে পারতেন। সবচেয়ে ভালো হতো, তিনি যদি পদত্যাগ করতেন।

জাতিসংঘের প্রকাশিত সোমবারের প্রতিবেদনে মিয়ানমার সেনাবাহিনীর কমান্ডার-ইন-চিফসহ ছয় শীর্ষ জেনারেলের নাম উল্লেখ করে তাদের আন্তর্জাতিক আইনে বিচারের মুখোমুখি করার আহ্বান জানানো হয়েছে।

এদিকে বুধবার মিয়ানমার রাখাইনে গণহত্যা চালিয়েছে বলে জাতিসংঘের প্রতিবেদনের পরও নরওয়েজিয়ান নোবেল কমিটি জানিয়েছে, দেশটির বেসামরিক নেত্রী অং সান সু চির নোবেল পুরস্কার প্রত্যাহার করে নেয়া হবে না।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter