সেপ্টেম্বরে ৪০তম বিসিএসের সার্কুলার

প্রকাশ : ৩০ আগস্ট ২০১৮, ২১:৪১ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ফাইল ছবি

সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে ৪০তম বিসিএসের সার্কুলার দেয়া হবে। এর আগে ৩৯তম বিসিএসের (বিশেষ) প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হবে। 

বৃহস্পতিবার সরকারি কর্মকমিশন (পিএসসি) এই সিদ্ধান্ত নিয়েছে। সংস্থাটির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক এ তথ্য নিশ্চিত করেছেন।

কিছুদিন আগে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৪০তম বিসিএসের চাহিদাপত্র পাঠানো হয় পিএসসিতে। তাতে দুই হাজারের বেশি পদে নিয়োগের কথা আছে। চাহিদাপত্রে প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার পদ ২২৮টি, পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার ৭০টি, পররাষ্ট্র ক্যাডারে সহকারী সচিব ২৫টি, আনসার ক্যাডারে ১২, মৎস্য ক্যাডারে ৩৪৪, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে সহকারী মহা-হিসাবরক্ষক ১৫, শিক্ষা ক্যাডারে বিভিন্ন বিষয়ের প্রভাষক পদে প্রায় ১ হাজার। 

এছাড়া স্বাস্থ্য ক্যাডারের সহকারী সার্জন, সহকারী ডেন্টাল সার্জন, কৃষি ক্যাডারের কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, সহকারী বন সংরক্ষক, ভেটেরিনারি সার্জন, সহকারী প্রকৌশলী, কর ক্যাডারের সহকারী কর কমিশনার, তথ্য ক্যাডার, রেলওয়ে প্রকৌশল ক্যাডারের নির্বাহী প্রকৌশলী ও সমমানের পদ, ইকোনমিক ক্যাডারের সহকারী প্রধান, রেলওয়ে পরিবহন ও ডাক ক্যাডারে সহকারী পোস্টমাস্টার জেনারেল পদে ৫ শতাধিক কর্মকর্তা নিয়োগের চাহিদার কথা রয়েছে।

অপরদিকে গত ৩ আগস্ট ৩৯তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ৩৭ হাজার ৫৮৩ চাকরিপ্রত্যাশী অংশ নেন। এই বিশেষ বিসিএসে ৪ হাজার ৫৪২ জন সহকারী সার্জন আর ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জন নেয়া হবে। এ সংখ্যা বাড়তে পারে।