রয়টার্সের দুই সাংবাদিকের ৭ বছরের কারাদণ্ড, বিএমএসএফের উদ্বেগ

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৮, ২৩:০৩ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

মিয়ানমারে কারাদণ্ড প্রাপ্ত রয়টার্সের দুই সাংবাদিক (ফাইল ছবি)

রয়টার্সের দুই সাংবাদিককে ৭ বছরের জেল দিয়েছেন মিয়ানমারের আদালত।  এ ঘটনায় বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

বিএমএসএফের কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে বিএমএসএফের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক সাংবাদিক হাবিব সরোয়ার আজাদ সোমবার রাতে ই-মেইলের মাধ্যমে এক বিবৃতিতে জানিয়েছেন, মিয়ানমার সরকার রয়টার্সের সাংবাদিক ওয়াওলোন (৩২) ও কিয়াও সোয়ো ওউ (২৮) নামের দুই সাংবাদিককে গত বছর জোরপূর্বক আটক করে।  সোমবার তাদের আদালতে এ নির্মম রায় দেয় হয়।’ যা  গোটা বিশ্বের সাংবাদিক সমাজকে ভাবিয়ে তুলেছে। 

অবিলম্বে বিষয়টি আন্তর্জাতিক আদালতে তুলে  ধরে সুবিচারের আশা করছে বাংলাদেশের সাংবাদিকদের জাতীয় নেটওয়ার্ক বিএমএসএফ।

প্রসঙ্গগত, মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের নির্বিচারে হত্যা, গণধর্ষণ, পৈশাচিক নির্যাতনপূর্বক ঘরবাড়ি জ্বালিয়ে জন্মভূমি থেকে তাড়িয়ে দেয়ার অমানবিক বর্বরতার সংবাদ ও চিত্রধারণ করতে গিয়ে রয়টার্সের ওই দুই সাংবাদিক মিয়ানমার সরকারের রোষানলে পড়েন।

মিয়ানমারে মানবাধিকার, মানবিক মূল্যবোধ ন্যায়বিচার-অনাচার কতটা সীমা ছাড়িয়েছে পেশাগত দায়িত্বপালনকালে রয়টার্সের দুই সাংবাদিককে গ্রেফতার ও জেল প্রদান দানবীয় শাসনের নিকৃষ্টতম  উদারহরণ।  মানবাধিকার ও স্বাধীন সাংবাদিকতায় বিশ্ববাসীদের এ ব্যাপারে জোরালো প্রতিবাদ সময়ের দাবি।