ঢাকায় সার্কভুক্ত দেশগুলোর নির্বাচন কমিশনের সম্মেলন শুরু

  যুগান্তর রিপোর্ট ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১২:২১ | অনলাইন সংস্করণ

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী
ছবি: সংগৃহীত

ঢাকায় দুদিনব্যাপী দক্ষিণ এশিয়ার দেশগুলোর নির্বাচন কমিশনের (ইসি) সমন্বয়ে গঠিত সংগঠন ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়ার (ফেমবোসা) নবম সম্মেলন শুরু হয়েছে।

বুধবার রাজধানীর হোটেল র‌্যাডিসনে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ সম্মেলনের উদ্বোধন করেন।

এতে সভাপতিত্ব করছেন ফেমবোসার বর্তমান চেয়ারম্যান ও আফগানিস্তানের নির্বাচন কমিশনের চেয়ারম্যান গুলাজান আবদুল বাদি সায়েদ।

সম্মেলনে ভারত, শ্রীলংকা, আফগানিস্তান, নেপাল ও ভুটানের নির্বাচন কমিশন প্রতিনিধিরা অংশ নেন। তবে নিজ দেশে নির্বাচনী কাজে ব্যস্ত থাকায় পাকিস্তান ও মালদ্বীপের নির্বাচন কমিশনের প্রতিনিধিরা সম্মেলনে অংশগ্রহণ করেননি। তবে দেশ দুটির বাংলাদেশ কূটনৈতিক মিশনের প্রতিনিধিরা এতে অংশ নেন।

উদ্বোধনী অনুষ্ঠানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশের দশম সংসদের মেয়াদ শেষের দিকে। একাদশ সংসদ নির্বাচনের জন্য কমিশন সব ধরনের প্রস্তুতি গ্রহণ করছে। শক্তিশালী গণতন্ত্রচর্চায় আরপিও ও সংবিধান অনুযায়ী নির্বাচন আয়োজন করতে বাংলাদেশের নির্বাচন কমিশন দায়বদ্ধ। তিনি সম্মেলনের সফলতা কামনা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর ১ম সাধারণ অধিবেশনে ফেমবোসার বর্তমান চেয়ারম্যান বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদার নিকট ফেমবোসার চেয়ারম্যানশিপ হস্তান্তর করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর তিনটি সাধারণ ও আটটি টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হবে। এসব সেশনে অংশগ্রহণকারীরা নির্বাচনের বিভিন্ন বিষয়ে আলোকপাত করবেন।

বাংলাদেশ নির্বাচন কমিশনের উদ্যোগে ২০১০ সালে ঢাকায় সার্ক দেশগুলোর নির্বাচন কমিশনের এক সম্মেলনের মাধ্যমে এ অঞ্চলের দেশগুলোর নির্বাচন বিষয়ে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে ফেমবোসার যাত্রা শুরু হয়।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter