হিজড়ারা সমাজে অবহেলিত থাকবে না: সমাজকল্যাণমন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ১৪ সেপ্টেম্বর ২০১৮, ২১:৫৪ | অনলাইন সংস্করণ

সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন
হিজড়া সম্প্রদায়ের নেতাদের সঙ্গে মতবিনিময় করছেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন। ছবি-বাসস

সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, হিজড়ারা সমাজের কাছে অবহেলিত ও অস্পৃশ্য থাকবে তা হতে পারে না।

তিনি বলেন, ‘পাকিস্তানের মতো ব্যর্থ একটি দেশে তৃতীয় লিঙ্গের কেউ সংসদ সদস্য হতে পারলে আমাদের মতো দ্রুত উন্নয়নশীল দেশেও হতে পারবে।’

শুক্রবার সকালে রাজধানীর মিন্টো রোডে তার সরকারি বাসভবনে হিজড়া সম্প্রদায়ের নেতাদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন।

বাংলাদেশ বর্তমানে বিশ্বের সবচেয়ে দ্রুত উন্নয়নশীল দেশগুলোর মধ্যে অন্যতম, এ কথা উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ দেশ এগিয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, ‘আমাদের মাথা পিছু আয় এখন ১ হাজার ৭৫২ মার্কিন ডলার,জিডিপিতে প্রবৃদ্ধির হার এখন ৭ দশমিক ৬৫ শতাংশ। তাই এ দেশে হিজড়া নামধারী আমাদেরই কিছু ভাইবোন অবহেলিতও সমাজে অস্পৃশ্য থাকবে তা হতে পারে না।’

মন্ত্রী এ সময় হিজড়া সম্প্রদায়ের পক্ষ থেকে সবার কথা মনযোগ দিয়ে শোনেন। বিশেষ করে হিজড়া সম্প্রদায়ের পক্ষ থেকে উত্তরাধিকার আইন, মৃত হিজড়াদের সৎকারে সামাজিক বাধা, বিদেশ গমনের ক্ষেত্রে এয়ারপোর্টে সমস্যা এবং স্কুল-কলেজে ভর্তি সমস্যার কথা তুলে ধরা হলে তিনি ‘হিজড়া জীবনমান উন্নয়ন জনগোষ্ঠীর’ প্রকল্প পরিচালককে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন।

মেনন হিজড়াদের গুরু মা ববি হিজড়ার উত্থাপনকৃত নানা অসঙ্গতির কথা শোনেন। পরে সমাজকল্যাণমন্ত্রী হিজড়াদের জন্য আলাদা বাসস্থানের ব্যবস্থাসহ সব দাবি মেনে নেয়ার আশ্বাস দেন।

‘হিজড়া জীবনমান উন্নয়ন জনগোষ্ঠীর’ প্রকল্প পরিচালক আব্দুর রাজ্জাক হাওলাদার,সমাজকল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এটিএম নাসির মিয়া,আয়শা হিজড়া,লতা হিজড়াসহ বিভিন্ন এলাকা থেকে আগত হিজড়া নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.