দলীয় সরকারের অধীনে নির্বাচন সম্ভব: টিআইবি

  যুগান্তর রিপোর্ট ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৫:১৫ | অনলাইন সংস্করণ

টিআইবি
ছবি: সংগৃহীত

দলীয় সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন টিআইবির নিবাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

তবে এ জন্য সহায়ক মাঠ, সুষ্ঠু প্রশাসন ও জবাবদিহিতা থাকতে হবে। একই সঙ্গে সব রাজনৈতিক দলেরও আগ্রহ থাকতে হবে।

সোমবার রাজধানীর মাইডাস সেন্টারে টিআইবি আয়োজিত ‘রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহার সুশাসন ও শুদ্ধাচার’ শীষক এক সংবাদ সম্মেলনে তিনি এসব মন্তব্য করেন।

তিনি বলেন, বর্তমান সরকারের অধীনে অনুষ্ঠিত সব নির্বাচনকে অগ্রহণযোগ্য বলা যাবে না। তবে দলীয় সরকারের অধীনে নির্বাচন নিয়ে দেশের মানুষের কাছে আস্থার সংকট রয়েছে। বিভিন্ন নির্বাচনে ত্রুটি রয়েছে।

টিআইবি নির্বাহী পরিচালক বলেন, স্বার্থের দ্বন্দ্ব থাকায় সংসদ প্রত্যাশিতভাবে কার্যকর হয়নি। একই সঙ্গে সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা যায়নি। প্রশাসন, আইন ও বিচার বিভাগে নিয়োগ, পদোন্নতি এবং বদলির ক্ষেত্রে রাজনৈতিক প্রভাব দেখা গেছে।

তিনি আরও বলেন, দলীয় নির্বাচনে অনুষ্ঠিত অনেক নির্বাচন ভালো হয়েছে। পরাজয় হলে সেই ফল মেনে না নেয়ার প্রবণতা পরিহার করতে হবে। ফল মেনে না নেয়ার কারণে দলীয় সরকারের অধীনে নির্বাচন ব্যবস্থার প্রতি আস্থা হ্রাস পেয়েছে।

সংবাদ সম্মলনে সংসদে নারীদের সংরক্ষিত আসন ৩৩ শতাংশের সুপারিশ করা হয়। সংরক্ষিত এসব আসনে সরাসরি নির্বাচনেরও সুপারিশ করে সংগঠনটি। তা ছাড়া জাতীয় বাজেটে কালো টাকাকে বৈধতা না দেয়া, পাচারকৃত টাকা অর্থ দেশে ফেরত নিয়ে আসার কথা বলা হয়।

সংবাদ সম্মেলনে টিআইবির উপদেষ্টা ও নির্বাহী ব্যবস্থাপনা ড. সুমাইয়া খায়ের, রিসার্চ ও পলিসি পরিচালক মোহাম্মদ রফিকুল হাসানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×