এমপিও চায় সাড়ে ৯ হাজার স্কুল কলেজ মাদ্রাসা

  যুগান্তর রিপোর্ট ১৯ সেপ্টেম্বর ২০১৮, ২০:০৪ | অনলাইন সংস্করণ

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ফাইল ছবি

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য ৯ হাজার ৪৯৮টি আবেদন জমা হয়েছে। এসব আবেদন যাচাই-বাছাই করা হচ্ছে। উপযুক্ত সময়ে এসব প্রতিষ্ঠানকে এমপিওভুক্তি করা হবে।

বুধবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ে সরকার সমর্থিত ৩৯ শিক্ষক সংগঠনের নেতারা শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

এ সময় মন্ত্রী আরও বলেন, বেসরকারি শিক্ষকদের ৫ শতাংশ বেতন বৃদ্ধি, উৎসব ভাতা, ইনক্রিমেন্টসহ বিভিন্ন দাবিদাওয়ার বিষয়ে আলোচনা হয়েছে। তাদের যৌক্তিক দাবিগুলো বাস্তবায়নের আশ্বাস দেয়া হয়েছে। তবে এসব বিষয় অর্থপ্রাপ্তির ওপর নির্ভরশীল। অর্থ মন্ত্রণালয়ে অর্থ চাওয়া হয়েছে। অর্থপ্রাপ্তি প্রক্রিয়াধীন আছে।

শিক্ষামন্ত্রী এ সময় বলেন, আমরা নতুন এমপিওভুক্তি করার সিদ্ধান্ত নিয়েছি। ইতিমধ্যে বেসরকারি বিভিন্ন স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৯ হাজার ৪৯৮টি আবেদন জমা পড়েছে। সেসব আবেদন যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেয়া হবে।

তবে কত প্রতিষ্ঠান এমপিওভুক্তি করা হবে- এমন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, এখনো সিদ্ধান্ত হয়নি।

বৈঠকে যোগ দেয়া শিক্ষক নেতারা জানান, শিক্ষামন্ত্রীর সঙ্গে আমাদের ফলপ্রসূ আলোচনা হয়েছে। সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী যেসব বেতন-ভাতা ও প্রশিক্ষণসহ অন্যান্য সুবিধা পাচ্ছেন তা বেসরকারি পর্যায়ের শিক্ষক-কর্মচারীদের দেয়ার দাবি জানানো হয়েছে।

তারা আরও জানান, বেসরকারি শিক্ষকদের শুধুমাত্র প্রেষণে অবসর ও কল্যাণ বোর্ডে পাঠানো হয়। এই ক্ষেত্রে শিক্ষাসংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানে বেসরকারি শিক্ষকদেরকেও যেন সরকারি শিক্ষকদের মতো দায়িত্ব পালনে নিয়োগ দেয়ার পাশাপাশি বেসরকারি শিক্ষকদের মূল বেতনের ওপর ৫ শতাংশ বাৎসরিক বেতন বৃদ্ধি, বৈশাখী ভাতা, ৫০ শতাংশ উৎসব ভাতাসহ বাড়ি ভাড়া ও অন্যান্য সুযোগ-সুবিধাগুলো বাড়ানোর দাবি জানানো হয়।

এছাড়া ৩য়-৪র্থ কর্মচারীদের নিয়োগ বিধিমালা সংক্রান্ত প্রজ্ঞাপন প্রকাশের দাবি জানানো হয়। মন্ত্রী দাবিগুলো বিবেচনার আশ্বাস দিয়েছেন।

বৈঠকে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ, মোল্লা জালাল, নাজমুল হক খানসহ বেসরকারি শিক্ষকদের বিভিন্ন স্তরের নেতারা উপস্থিত ছিলেন।

শিক্ষক নেতাদের মধ্যে কলেজ শিক্ষক সমিতির সভাপতি মো. আসাদুল হক, বাংলাদেশ শিক্ষক সমিতির সভপতি মো. আজিজুল ইসলাম ও আব্দুল আওয়াল সিদ্দিকি, কারিগরি কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ এমএ সাত্তার, স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক মো. শাহজাহান আলম সাজু, স্বাধীনতা মাদ্রাসা শিক্ষক পরিষদের সভাপতি মো. মোস্তাফিজুর রহমান নাঈম, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান কর্মচারী ফেডারেশনের সভাপতি মো. শাহজাহান খান এবং বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছিনের মহাসচিব মাওলানা শাব্বির আহমদ মোমতাজী উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×