বছরে ক্যানসারে আক্রান্ত হয় তিন লাখের বেশি মানুষ: সংসদে স্বাস্থ্যমন্ত্রী

  সংসদ রিপোর্টার ২০ সেপ্টেম্বর ২০১৮, ২০:২৫ | অনলাইন সংস্করণ

সংসদে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম
সংসদে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। ফাইল ছবি

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, দেশে প্রতি বছর প্রায় তিন লাখেরও বেশি মানুষ ক্যানসারে আক্রান্ত হচ্ছে। ক্যানসার আক্রান্ত এক লাখ রোগী মারা যাচ্ছেন প্রতি বছর। তামাক, দূষণ, অনিরাপদ খাদ্যাভ্যাসের কারণে এ ধরনের রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে।

তিনি বলেন, এ বিষয়ে জনসচেতনতা ও চিকিৎসাসেবার মান বাড়াতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণসহ বাস্তবায়ন করছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

নাসিম বলেন, ক্যানসার চিকিৎসার পরিধি বৃদ্ধি, সহজলভ্য ও মানোন্নয়নে সরকার ইতিমধ্যে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে। জাতীয় ক্যানসার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতালকে ২০০৯ সালে ৫০ শয্যা হতে ১৫০ শয্যায় এবং ২০১৫ সালে ১৫০ শয্যা হতে ৩০০ শয্যায় উন্নীত করা হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ অন্যান্য মেডিকেল কলেজ হাসপাতালের ক্যানসার ইউনিটের শয্যাসংখ্যাও বৃদ্ধির ব্যবস্থা নেয়া হয়েছে।

ক্যানসার চিকিৎসার ওষুধ উল্লেখযোগ্য পরিমাণে বিনামূল্যে রোগীদের দেয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, দরিদ্র রোগীদের জন্য সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে বিশেষ অনুদান দেয়া হচ্ছে। জাতীয় ক্যানসার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতাল এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ক্যানসার চিকিৎসার জন্য অত্যাধুনিক রেডিওশথেরাপি চিকিৎসার আধুনিক নতুন মেশিন ইতিমধ্যেই সংযোজন করা হয়েছে। বিভিন্ন হাসপাতালে নারীদের জরায়ুমুখ ক্যানসার চিকিৎসার জন্য কয়েকটি ব্র্যাকিথেরাপি মেশিন স্থাপন করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×