গায়েবি মামলার তদন্ত বন্ধে হাইকোর্টে রিট

  যুগান্তর রিপোর্ট ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৫২ | অনলাইন সংস্করণ

হাইকোর্ট
হাইকোর্ট। ফাইল ছবি

বিএনপিসহ অন্য রাজনৈতিক দলের নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের হওয়া গায়েবি মামলা এবং এসব তদন্তের নামে হয়রানি বন্ধ করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।

রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন অ্যাডভোকেট এ কে খান।

রিট আবেদনে জানা গেছে, আওয়ামী লীগ ছাড়া অন্য দলের নেতাকর্মীদের বিরুদ্ধে এ পর্যন্ত যতো গায়েবি মামলা হয়েছে- সেগুলোর তদন্ত বন্ধ এবং এসব গায়েবি মামলার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অধীনে কমিটি করে ঘটনার তদন্ত করা এবং পরবর্তীতে যেন এ ধরনের মামলা না দেয়া হয়, তার নির্দেশনা চাওয়া হয়েছে।

পাশাপাশি বিএনপিসহ অন্য রাজনৈতিক দলের অগণিত নেতাকর্মীর বিরুদ্ধে পুলিশি ক্ষমতার অপব্যবহার করে গায়েবি বা আজগুবি মামলা দায়ের করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, রিটে সে বিষয়েও রুল জারির আরজি জানানো হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, পুলিশের আইজি, ডিএমপি কমিশনার, ডিএমপি রমনা জোনের ডেপুটি ও অতিরিক্ত ডেপুটি কমিশনার, রমনা, পল্টন ও শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ মোট নয় জনকে ওই রিটে বিবাদী করা হয়েছে।

রিটের বিষয়ে ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান সংবাদমাধ্যমকে বলেন, জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, নিতাই রায় চৌধুরী ও সানাউল্লাহ্ মিয়াসহ কয়েকজন রাজনৈতিক নেতাকর্মীর বিরুদ্ধে গত কয়েকদিনে একাধিক গায়েবি মামলা দায়ের করা হয়।

বিভিন্ন পত্রিকায় তথ্য উঠে এসেছে যে, মামলার আসামিরা ঘটনাস্থলে উপস্থিতই ছিলেন না। তারপরও ব ধরনের মামলা দেয়া হয়েছে। তাই এ সব গায়েবি মামলা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: j[email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×