শহিদুলের ডিভিশন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল শুনানি ১ অক্টোবর

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২২:২৫ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ড. শহিদুল আলম। ছবি-যুগান্তর

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় আলোকচিত্রী ড. শহিদুল আলমকে প্রথম শ্রেণির ডিভিশন দেয়া নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আপিলের ওপর ১ অক্টোবর শুনানির দিন ধার্য করেছেন চেম্বার আদালত। 

মঙ্গলবার আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে আবেদনটির ওপর শুনানির জন্য চেম্বার বিচারপতি ইমান আলী ওই দিন নির্ধারণ করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যদিকে, শহিদুল আলমের পক্ষে ছিলেন আইনজীবী শরিফ আহমেদ ভূঁইয়া ও তানিম হোসাইন শাওন।

এর আগে গত ২৭ আগস্ট ঢাকার মুখ্য মহানগর হাকিম সাইফুজ্জামান হিরো আলোকচিত্রী শহিদুল আলমকে কারাবিধি অনুযায়ী ডিভিশন দেয়ার নির্দেশ দিয়েছিলেন। তবে সে আদেশটি প্রতিপালন না হওয়ায় এ রিট দায়ের করা হয়।

পরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় আটক আলোকচিত্রী ড. শহিদুল আলমকে কারাবিধি অনুযায়ী প্রথম শ্রেণির ডিভিশন দিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। শহিদুল আলমের স্ত্রী ডক্টর রেহনুমা আহমেদের দায়ের করা একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৫ সেপ্টেম্বর বিচারপতি বোরহানউদ্দীন ও বিচারপতি মোহাম্মদ মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। 

এরপর আদেশটি স্থগিত চেয়ে চেম্বার আদালতে সরকারপক্ষ আবেদন জানায়। আদালত তার ওপর কোনো আদেশ না দিয়ে রাষ্ট্রপক্ষকে এ বিষয়ে লিভ টু আপিল দায়ের করতে বলেন। এর পরিপ্রেক্ষিতে মঙ্গলবার রাষ্ট্রপক্ষ থেকে আপিল আবেদনটি দায়ের করা হলে তার ওপর শুনানির জন্য  ১ অক্টোবর দিন নির্ধারণ করা হয়।

প্রসঙ্গত, দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলম সম্প্রতি নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত ছাত্রদের নিয়ে একটি আন্তর্জাতিক গণমাধ্যমকে সাক্ষাৎকার দেন। গত ৫ আগস্ট রাতে রাজধানীর ধানমণ্ডির বাসা থেকে শহিদুলকে আটক করে ডিবি পুলিশ। মামলায় তার বিরুদ্ধে ফেসবুক ও ইলেকট্রনিক মিডিয়ায় সরকারের বিরুদ্ধে অপপ্রচার ও শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে মিথ্যা তথ্য দিয়ে জনগণকে বিভ্রান্ত করার অভিযোগ আনা হয়েছে।