ইতালি ৩১ হাজার শ্রমিক নেবে,কোটা নেই বাংলাদেশের

  ইতালি প্রতিনিধি ২১ জানুয়ারি ২০১৮, ২০:১১:৩৪ | অনলাইন সংস্করণ

ইতালি সরকার প্রতিবছরের মতো এবারও ২০১৮ মৌসুমি ভিসাসহ অন্যান্য ক্যাটাগরি স্পন্সর-২০১৮ অফিসিয়াল গেজেট প্রকাশ করেছে। এর ফলে বিশ্বের বিভিন্ন দেশের শ্রমিক মৌসুমি ভিসাসহ অন্যান্য ভিসার জন্য আবেদন করতে পারবে।

কিন্তু এবারও বাংলাদেশের কোনো কোটা রাখেনি ইতালি সরকার। এ নিয়ে টানা ছয় বছর ইতালিতে বাংলাদেশি কোনো শ্রমিক মৌসুমি ভিসায় যাওয়ার সুযোগ পাচ্ছেন না।

স্থানীয় সূত্রে জানা যায়, গত ১৫ ডিসেম্বর ইতালির মন্ত্রণালয় (ডিপিসিএম) ডিক্রি মন্ত্রিপরিষদ সভাপতি এ গেজেট প্রকাশ করেন। এর ফলে এশিয়ার মধ্যে বাংলাদেশ ছাড়া বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৩০ হাজার ৮৫০ জন শ্রমিক বিভিন্ন ক্যাটাগরিতে ইতালিতে আসতে পারবেন।

সূত্র জানায়, অনিয়মের কারণে ২০১২-১৮ পর্যন্ত বাংলাদেশের কোনো কোটা নেই। ইউরোপের একমাত্র দেশ ইতালিতে মৌসুমি ভিসায় আসার সুযোগ থাকলেও বাংলাদেশিরা আসার পর আইনের সঠিক নিয়ম না মানার কারণে কোটা বরাদ্দ অফিসিয়ালি বন্ধ করে দেয়া হয়। এর কোনো কূটনৈতিক সমাধানও হয়নি। যদিও বাংলাদেশ দূতাবাস এ সমস্যা সমাধানে কূটনৈতিক আলোচনা অব্যাহত রেখেছে।

এ ব্যাপারে রোমে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবাহান সিকদার যুগান্তরকে জানান, বাংলাদেশের জন্য কোটা পুনরায় ফিরে পেতে দূতাবাস থেকে ইতালির মন্ত্রাণালয় পর্যায়ে কূটনৈতিক আলোচনা অব্যাহত রয়েছে। তবে কোটা আবার চালু করা হবে বলে আশ্বাস দিয়েছে ইতালি কর্তৃপক্ষ।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত