ফেসবুকে ভাইরাল 'H2O' আসলে কী? (ভিডিও)

  যুগান্তর ডেস্ক    ০১ অক্টোবর ২০১৮, ২১:৫২ | অনলাইন সংস্করণ

ফেসবুকে ভাইরাল 'H2O' আসলে কী?
'H2O' আসলে কী প্রশ্নে বিব্রত এই প্রতিযোগী

রসায়নের রসবোধের রসিকতায় এখন রসালো সামাজিক মাধ্যম। বিশেষ করে ফেসবুকে বাংলাদেশি নেটিজেনদের এখন সবচেয়ে আলোচিত বিষয় 'H2O'।

ঘটনার মঞ্চ রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটির রাজদর্শন হল। যেখানে রোববার এবারের ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ প্রতিযোগিতার গ্রান্ড ফাইনাল আয়োজিত হয়েছে। ৩০ হাজার প্রতিযোগীকে পেছনে ফেলে এবারের প্রতিযোগিতায় সেরা সুন্দরীর মুকুট পরলেন জান্নাতুল ফেরদৌস ঐশী।

রোববার ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ প্রতিযোগিতায় এক প্রতিযোগীকে প্রশ্ন করা হলো: H2O মানে কী?

উত্তরে প্রতিযোগী অনেকটা সময় কাচুমাচু করে বললেন: ধানমণ্ডিতে একটা রেস্টুরেন্ট আছে এই নামে…।

এরপর থেকে বিষয়টি নিয়ে চলছে ট্রল। একজন লিখেছেন, জীবন মানে জি -বাংলা হতে পারলে রেস্টুরেন্ট এর নাম H2O হতে পারবে না কেন?

কেউ লিখেছেন, দোকানদারকে H2O হিট করে একটা চা দিতে বললাম, সে পাত্তাই দিল না। এই দোকানদারের জন্য তোমরা এখন কী Wish করবা বন্ধুরা?

H2O আসলে পানির রাসায়নিক নাম (chemical formula)। পানিতে মূল দুটি হাইড্রোজেন পরমাণু ও একটি অক্সিজেন পরমাণু থাকে। এ জন্য সংক্ষেপে এর রাসায়নিক নাম দেয়া হয়েছে H2O।

সাধারণত মাধ্যমিকে বিজ্ঞান বিভাগে পড়ুয়া শিক্ষার্থীদের কাছে বিষয়টি খুবই পরিচিত। বিজ্ঞানের পড়েননি কিন্তু যারা চাকরির জন্য পড়াশোনা করেন তাদের কাছে এটি একেবারেই সাধারণ বিষয়।

কিন্তু মিস ওয়ার্ল্ড বাংলাদেশের মতো গুরুত্বপূর্ণ একটি আসরে যারা প্রতিযোগিতা করছেন তারা এমন সাধারণ বিষয় না জানায় নেটিজেনদের সমালোচনায় পড়েছেন।

তবে H2O পানির রাসায়নিক নাম হলেও এই নামে বিশ্বে অনেক প্রতিষ্ঠান রয়েছে। যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশের ব্যান্ড দল রয়েছে এ নামে। H2O নামে প্রায় ১০টি মুভি তৈরি হয়েছে।

ঘটনাপ্রবাহ : মিস ওয়ার্ল্ড বাংলাদেশ-২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×