ইইউ রাষ্ট্রদূতদের নির্বাচন প্রক্রিয়া জানালেন বাণিজ্যমন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ০৪ অক্টোবর ২০১৮, ১৭:৫৮ | অনলাইন সংস্করণ

ইইউ রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ
ইইউ রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ছবি-সংগৃহীত

একাদশ জাতীয় সংসদ নির্বাচন কোন প্রক্রিয়ায় অনুষ্ঠিত হবে, সেসব বিষয়ে ইইউ রাষ্ট্রদূতদের অবহিত করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বৃহস্পতিবার সচিবালয়ে ‘ইইউ-বাংলাদেশ ফোর্থ বিজনেস ক্লাইমেট ডায়ালগ’ অনুষ্ঠানে তাদের অবহিত করা হয় বলে জানান তোফায়েল আহমেদ।

বাণিজ্যমন্ত্রী বলেন, ইউরোপিয়ান রাষ্ট্রদূতদের বলেছি এটা নির্বাচনের বছর। ক্ষমতাসীন দল রাষ্ট্র পরিচালনার দায়িত্বে থাকবে, সরকারের আকার ছোট হবে যদিও এটা প্রধানমন্ত্রীর এখতিয়ার এবং নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনা করবে।

প্রধানমন্ত্রীর বরাত দিয়ে তোফায়েল আহমেদ বলেন, তিনি বলেছেন, আমরা অংশগ্রহণমূলক নির্বাচন চাই, সব দলের অংশগ্রহণের মধ্য দিয়ে সংবিধান অনুসারে নির্বাচন হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, তাদের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে, বড় যে বিষয়টি আমরা আলোচনা করেছি তা হলো- আমরা যখন স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তরিত হব। তিনি বলেন, আমি আমার বক্তব্যে বাংলাদেশকে তুলে ধরেছি। বাংলাদেশ এখনো স্বল্পোন্নত দেশ হলেও ২০২৪ সালের মধ্যে উন্নয়নশীল দেশে রূপান্তরিত হবে, ২০২৭ সাল পর্যন্ত আমরা স্বল্পোন্নত দেশের সুবিধা পাব।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের কোম্পানিগুলোকে বাংলাদেশে বিনিয়োগ করতে উৎসাহিত করা হচ্ছে উল্লেখ করে মন্ত্রী জানান, ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশ ২১ দশমিক ৩৩ বিলিয়ন ডলার রফতানি করে। আর ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার ইইউ থেকে আমদানি হয়।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ইইউ রাষ্ট্রদূতদের কাছে আহ্বান জানান, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তরের পর ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যাতে বাংলাদেশের জিএসপি সুবিধা ভিন্নরূপে বহাল থাকে।

প্রতি ছয় মাস পরপর ধারাবাহিকভাবে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের সংলাপ হবে বলেও জানান বাণিজ্যমন্ত্রী।

ইইউভুক্ত দেশগুলোতে অস্ত্র ছাড়া সব পণ্য রফতানিতে জিএসপি সুবিধা পাচ্ছে বাংলাদেশ। ২০১৭-১৮ অর্থবছরে ইইউভুক্ত দেশগুলোতে বাংলাদেশ ২১ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করে, যা মোট রফতানির প্রায় ৫২ শতাংশ।

ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত রেনজি তিরিংকের নেতৃত্বে নেদারল্যান্ড, ফ্রান্স, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, ডেনমার্কের রাষ্ট্রদূত এবং যুক্তরাজ্যের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত সংলাপে অংশ নেন।

এছাড়া ইইউভুক্ত দেশগুলোর বিভিন্ন কোম্পানির শীর্ষ কর্মকর্তা এবং বিভিন্ন মিশনের বাণিজ্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা এই সংলাপে অংশ নেন।

সংলাপে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম, বাণিজ্য সচিব শুভাশীষ বসু, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়াসহ বিভিন্ন সংস্থার প্রধান এবং ইইউভুক্ত দেশগুলো রাষ্ট্রদূত ছাড়াও ইইউ বাণিজ্যখাতের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter